ওয়াইফাই পাসওয়ার্ড বের করার নিয়ম

আমরা প্রায় সকলেই জানি যে ওয়াইফাই কি। ওয়াইফাই হচ্ছে দ্রুতগতির ইন্টারনেট কানেকশন আপনারা আপনাদের ডিভাইসে ব্যবহার করে সকল কাজ খুব সহজে সম্পন্ন করতে পারেন। ওয়াইফাই তারবিহীন রেডিও ফ্রিকোয়েন্সির মাধ্যমে সংকেত ব্যবহার করার ফলে ইন্টারনেটের সকল সেবা প্রদান করে থাকে। তারবিহীন এই প্রযুক্তিকে ওয়াইফাই বলা হয়। এখন আপনারা সকলেই হয়তোবা ওয়াইফাই ব্যবহার করছেন কিন্তু ওয়াইফাই পাসওয়ার্ড বের করার নিয়ম জানেন না।
ছবি
আপনাদের মনে নানা রকম প্রশ্ন জাগতে পারে। যে কিভাবে ওয়াইফাই পাসওয়ার্ড জানা যায় ওয়াইফাই পাসওয়ার্ড দেখার উপায় কিভাবে ওয়াইফাই পাসওয়ার্ড দেখতে হবে কানেক্ট থাকা ওয়াইফাই এর পাসওয়ার্ড জানার উপায়, সেভ করা ওয়াইফাই পাসওয়ার্ড কিভাবে দেখবেন ওয়াইফাই পাসওয়ার্ড কিভাবে বের করবেন এসকল যাবতীয় বিষয় সম্পর্কে আপনাদের মনে প্রশ্ন জাগতেই পারে। যদি এই সকল বিষয় জানার ইচ্ছা থাকে তাহলে এই আর্টিকেল আপনার জন্যই।

রেডিও তরঙ্গ ব্যবহার করে একটি ডিভাইস থেকে আরেকটি ডিভাইসে ইন্টারনেট কানেকশন সরবরাহ করে থাকে কোন তার ছাড়াই সেই সিস্টেম হল ওয়াইফাই। আপনি চাইলে দুইটি বা উপায় এর মাধ্যমে ওয়াইফাই অ্যাক্সেস করতে পারবেন। ১। মোবাইলের মাধ্যমে ওয়াইফাই সরবরাহকারী ওয়াইফাই এর অ্যাক্সেস করার মাধ্যমে। ২। রাউটার নামক একটি ডিভাইস ব্যবহার করার মাধ্যমে ওয়াইফাই এক্সেস করতে পারবেন আপনি আপনার ডিভাইসে। 
আপনি যদি ওয়াইফাই ব্যবহার করেন পার্সোনাল ভাবে তাহলে আপনার ওয়াইফাই এর পাসওয়ার্ড যে কেউ খুব সহজে জানতে পারবে না। আপনার ওয়াইফাই অ্যাক্সেস করার জন্য অবশ্যই আপনার দেয়া একটি পাসওয়ার্ড সকলের প্রয়োজন হবে নয়তো কখনোই আপনার পাসওয়ার্ড অ্যাক্সেস করতে পারবে না কেউ। বিভিন্ন সময় দেখা যায় বিভিন্ন কারণে আমাদের ওয়াইফাই এর পাসওয়ার্ড বের করা অত্যন্ত জরুরী হয়ে যায়। 

আজকে আমরা এই আর্টিকেলে আপনাদের সামনে তুলে ধরব কয়েকটি উপায় এর মাধ্যমে আপনি আপনার ওয়াইফাই এর পাসওয়ার্ড দেখতে পাবেন এবং বের করতে পারবেন। বের করার পর আপনি আপনার ওয়াইফাই পাসওয়ার্ড ইচ্ছামত চেঞ্জ করে দিয়ে আবার আগের মতো ব্যবহার করতে পারবেন। তাহলে চলুন জেনে নেওয়া যাক ওয়াইফাই পাসওয়ার্ড কিভাবে জানা যায়। সেভ থাকা ওয়াইফাই পাসওয়ার্ড কিভাবে বের করবেন বা বের করার নিয়ম। 

পোস্ট সূচিপত্রঃ 

সেভ করা ওয়াইফাই পাসওয়ার্ড বের করার নিয়ম

আজকে আপনাদের সঙ্গে আমরা বিস্তারিতভাবে আলোচনা করব যে ওয়াইফাই পাসওয়ার্ড আপনি কিভাবে খুব সহজে বের করতে পারবেন। আপনি হয়তোবা এটাই ভাবছেন যে অন্যের ওয়াইফাই পাসওয়ার্ড বের করা যাবে কিনা। আজকের এই আর্টিকেলের মধ্যে আমরা এ বিষয়ে আলোচনা করব না যে কিভাবে অন্যের পাসওয়ার্ড বের করে আপনি ব্যবহার করবেন। আসলে অন্যের পাসওয়ার্ড ব্যবহার করা এটা মোটেও উচিত না। 

আমরা বিভিন্ন সময়ে আমাদের সঙ্গে ওয়াইফাই পাসওয়ার্ড শেয়ার করি। বা বিভিন্ন সময় দেখা যায় তারা কোন না কোন জায়গায় থেকে ওয়াইফাই পাসওয়ার্ড পেয়ে যায় ফলে আমাদের ইন্টারনেট স্প্রিড স্লো হয়ে যায়। মাঝে মাঝে দেখা যায় এসকল কাজের জন্য আমরা ওয়াইফাই ঠিকমতো ব্যবহার করতে পারিনা বা আপনার পাসওয়ার্ড হয়তোবা আপনার মনে নাই এসকল যাবে তো সমস্যা হতে পারে। সেই কারণে অবশ্যই ওয়াইফাই পাসওয়ার্ড জানা প্রয়োজন হতে পারে আপনার। 

আর যদি কেউ আপনার থেকে পাসওয়ার্ড চায় তাহলে সেই ক্ষেত্রে আপনি যদি আপনার পাসওয়ার্ড না জানেন তাহলে তো পাসওয়ার্ড কাউকে দিতে পারবেন না। সেই জন্য আপনার পাসওয়ার্ড জানা প্রয়োজন হয়। তাহলে আপনি যদি আপনার রাউটারের পাসওয়ার্ড সেভ করে রাখেন তাহলে আর কোন সমস্যা হবে না আপনার। কেন না আপনি আপনার নিজের পাসওয়ার্ড নিজেই বের করে তা ব্যবহার করতে পারবেন। 

আজকে আমরা এই আর্টিকেল এর মধ্যে বিস্তারিত আলোচনা করব আপনার নিজের সেভ করা পাসওয়ার্ড কিভাবে দেখবেন। এবং সেখান থেকে আপনার ওয়াইফাই পাসওয়ার্ড চেঞ্জ করতে পারবেন। এসকল বিষয় নিয়ে আজকে আর্টিকেল আপনাদের সঙ্গে বিস্তারিত আলোচনা করব। কখনোই মনে করবেন না এই আর্টিকেল অন্যের পাসওয়ার্ড চেঞ্জ করার জন্য কাজে লাগবে। তাই চলুন বিস্তারিত জেনে নেওয়া যাক। 

১। আপনার মোবাইল ফোনে ওয়াইফাই পাসওয়ার্ড সেভ করা থাকলে তা বের করার নিয়ম

মনে করুন আপনার মোবাইল ফোনে একটা রাউটার এর পাসওয়ার্ড সেভ করে দেওয়া হয়েছে কিন্তু সেই পাসওয়ার্ড আপনি জানেন না। কিন্তু আপনার সেই পাসওয়ার্ড জানার খুব ইচ্ছে এবং দেখতে ইচ্ছে করছে। তো সে সময় আপনি কি করতে পারেন। অবশ্যই পাসওয়ার্ডটি দেখার জন্য আপনার ইচ্ছা হবে অনেক বেশি। তবে ওয়াইফাই পাসওয়ার্ড দেখার জন্য একটা জিনিস লক্ষ্য রাখবেন আপনার মোবাইল ফোনটি রুট করা থাকতে হবে। 

যদি আপনার মোবাইল ফোনটি রুট করা থাকে তাহলে অবশ্যই আপনি যে কারো ওয়াইফাই পাসওয়ার্ড দেখতে পাবেন যদি আপনার মোবাইলে সেই ওয়াইফাই পাসওয়ার্ড সেভ দেয়া থাকে তো। আপনি যদি চান এই উপায়ে অন্য কারো ওয়াইফাই পাসওয়ার্ড জেনে নেবেন তাহলে এটা সম্ভব না। তাহলে চলুন দেখে নেওয়া যাক বিস্তারিত। 
  1. আপনি যে ফোনটি ব্যবহার করছেন সেই ফোনটি যদি রুট করা না থাকে তার জন্য সর্বপ্রথম আপনাকে আপনার ফোন রুট করে নিতে হবে। রুট করার জন্য অবশ্যই আপনার মোবাইল ফোনে একটি অ্যাপ ডাউনলোড করে নিতে হবে। অ্যাপ ডাউনলোড করা হয়ে যাওয়ার পর অবশ্যই অ্যাপটি ইনস্টল করে আপনার মোবাইল ফোনটি কে রুট করে নেবেন। 
  2. আপনার মোবাইল ফোনটি যদি রুট করা হয়ে যায় তাহলে আপনি আপনার মোবাইল ফোনের প্লে স্টোর থেকে একটি ব্রাউজার ডাউনলোড করে নেবেন সে ব্রাউজার টির নাম হল এক্সপ্লোরার রুট ব্রাউজার। তারপর সেটাকে আপনার মোবাইল ফোনে ইন্সটল করে নিবেন। 
  3. যখন আপনি সেই অ্যাপ ওপেন করবেন তখন দেখবেন যে তিনটি ডট এর চিহ্ন দেখাবে সেখানে আপনাকে ক্লিক করে রুট ডিসকভারি নামক অপশন দেখাবে সেখানে আপনাকে ক্লিক করতে হবে। 
  4. যখন এই অ্যাপ্লিকেশনটি ওপেন হয়ে যাবে তখন আপনি ডাটা নামক ফোল্ডার টির মধ্যে চলে যাবেন।
  5. সেখানে মিস্ক নামের একটি অপশন পেয়ে যাবেন সেটা ওপেন করতে হবে আপনাকে।
  6. সেখানে আপনি অনেকগুলো লেখা দেখতে পাবেন যেগুলোর মধ্যে থাকবে ওয়াইফাই লেখাটি সেটা আপনাকে সিলেক্ট করতে হবে এবং ওপেন করতে হবে।
  7. যদি আপনি সেখানে ওপেন করতে পারেন তাহলে সেখানে অনেকগুলো অপশন পেয়ে যাবেন সেখানে আপনি প্রবেশ করবেন তাহলে সেখান থেকে আপনি পাসওয়ার্ড এবং ইউজার নেম দেখতে পাবেন। 
  8. ব্যবহারযোগ্য মোবাইল ফোন কখনোই কেউ রুট করে রাখে না সেই কারণে যে কেউ পাসওয়ার্ড বের করতে পারেনা। মোবাইল ফোন রুট করার মাধ্যমে যে কেউ যে কারো পাসওয়ার্ড দেখতে পারবে যদি সেই মোবাইলে পাসওয়ার্ড সেভ করা থাকে তো। 
আরো পড়ুনঃসার্ভার কি?

২। পিসিতে সেভ করা পাসওয়ার্ড কিভাবে বের করতে পারবেন

পিসিতে সেভ করা পাসওয়ার্ড কিভাবে জানবেন সেই বিশেষ সম্পর্কের এখন আপনাদের সঙ্গে আলোচনা করব চলুন তাহলে জেনে নেওয়া যাক সে সম্পর্কে। 
  1. আপনি আপনার কম্পিউটার বা পিসি ওপেন করে নেবেন ওপেন করার পর সেখানে উইন্ডোজ সার্ভার রান লিখে সার্চ করবেন।
  2. রান লিখে সার্চ করার পর সেখানে আপনি ওপেন করবেন।
  3. সেখানে একটি কমেন্ট বক্স দেখতে পাবেন সেখানে আপনাকে একটি জিনিস লিখে সার্চ দিতে হবে। এনসিপিএ ডট সি পি আই লিখে সার্চ করার পর সেখানে আপনাকে ওপেন করতে হবে।
  4. যখন আপনি এই অপশনটির মধ্যে প্রবেশ করবেন তখন দেখতে পাবেন একটি পিসি বা একটি ল্যাপটপ এর কতগুলো কানেকশন রয়েছে বা কতগুলো ওয়াইফাই সেভ রয়েছে তাতে সফল কিছু দেখতে পাবেন। 
  5. এবং সেখানে যদি আপনার যে পাসওয়ার্ড জানার ইচ্ছা হচ্ছে সেই ওয়াইফাই থাকে তাহলে সেখানে আপনাকে ডবল ক্লিক করতে হবে। 
  6. তারপরে সেখানে ক্লিক করার পর আপনার চোখের সামনে ওয়ারলেস প্রোপার্টিজ নামক একটি অপশন চলে আসবে সেখানে আপনাকে ক্লিক করতে হবে।
  7. সেখানে ক্লিক করার পর নতুন একটি ইন্টারফেস চলে আসবে সেখানে লেখা থাকবে সিকিউরিটি নামক অপশন সেখানে ক্লিক করে দিতে হবে।
  8. এবং যখন আপনি সেটা ওপেন করবেন তখন আপনার চোখের সামনে সেই ওয়াইফাই পাসওয়ার্ড চলে আসবে আপনি এইভাবে সহজে দেখতে পাবেন। 
আরো পড়ুনঃ ফাইভ জি কি

৩। কিউআর কোড ব্যবহার করে পাসওয়ার্ড কিভাবে বের করা যায়

আপনি চাইলে খুব সহজে কিউআর কোড ব্যবহার করে আপনার মোবাইল কিংবা ডেস্কটপ বা ল্যাপটপ এ সহজেই ওয়াইফাই পাসওয়ার্ড বের করে নিতে পারবেন চলুন সেই বিষয়ে জেনে নেওয়া যাক। কিভাবে আপনি সেই পাসওয়ার্ড বের করতে পারবেন কিউআর কোডের মাধ্যমে।
  1. এখন আমি আপনাদের সঙ্গে আলোচনা করব মোবাইল ফোনের মাধ্যমে কিউআর কোড ব্যবহার করে কিভাবে পাসওয়ার্ড বের করতে পারবেন। 
  2. সর্বপ্রথম আপনি আপনার মোবাইল ফোনের সেটিং এ যেতে হবে সেখান থেকে আপনাকে ওয়াইফাই নামক অপশনটিতে ক্লিক করতে হবে।
  3. ওয়াইফাই নামক অপশনটিতে ক্লিক করে ধরে রাখতে হবে আপনাকে অনেকক্ষণ।
  4. যখন আপনি সেখানে টেপ করে ধরে থাকবেন টাইপ করে ধরে থাকার পর দেখবেন একটি কিউআর কোড স্ক্যান চলে এসেছে সেটাকে আপনাকে স্ক্রিনশট দিয়ে আপনার মোবাইল ফোনে সেভ করে নিতে হবে।
  5. তারপর আপনাকে zx আই এন জি ডট ওআরজি এই ব্রাউজারে ওপেন করতে হবে। 
  6. সেখানে গিয়ে আপনাকে কিউআর কোড স্ক্যানার এর উপর ক্লিক করতে হবে এবং আপনি যেই কোডটি স্ক্রীনশট লিখেছিলেন সেটা সিলেক্ট করে দিতে হবে।
  7. সেটা সিলেক্ট করে দেওয়া হয়ে গেলে আপনি ওপেন করে দেবেন এবং খুব সহজেই দেখতে পাবেন সেই পাসওয়ার্ড। 

অন্যান্য বিষয় সমূহ

আপনি যদি আপনার মোবাইল ফোনে কিংবা ল্যাপটপের কিংবা ডেক্সটপে আপনার সেভ করা পাসওয়ার্ড বের করতে চান তাহলে অবশ্যই আপনি অনেক অপশন পেয়ে যাবেন পাসওয়ার্ডগুলো বের করার। তার মধ্যে আপনি যদি চান রাউটারের মাধ্যমে পাসওয়ার্ড বের করবেন তাহলে আপনাকে রাউটারের মধ্যে প্রবেশ করতে হবে যে কোন ব্রাউজার দিয়ে। সেখানে প্রবেশ করার পর আপনাকে কয়েকটি কোড লিখতে হবে যেটা আপনার রাউটারের পেছনে দেয়া থাকবে।

আপনি চাইলে ইন্টারনেটের মাধ্যমে সেই রাউটারের নাম লিখে সার্চ দিলেই আপনার সামনে রাউটারের কোড চলে আসবে সেখান থেকে আপনি চাইলে সেই পাসওয়ার্ড সেট করে দিয়ে পাসওয়ার্ড খুব সহজে বের করে নিতে পারবেন। তারপর আপনি যদি চান আপনার মোবাইল ফোনে সেভ করা পাসওয়ার্ড আপনি বের করতে চাচ্ছেন তাহলে আপনার বিভিন্ন অ্যাপ রয়েছে যেগুলো ব্যবহার করে আপনি মোবাইল ফোনের পাসওয়ার্ড বের করতে পারবেন। 

আপনি আপনার গুগল প্লে স্টোর ওপেন করার পর সেখানে রাউটার সেটআপ পেজ নামক একটি অ্যাপ ইন্সটল করে নিন আপনার মোবাইল ফোনের মধ্যে। তারপর সেখানে আপনি ওপেন করুন ওপেন করার পর দেখতে পাবেন নানা রকম অপশন আছে সেই অপশন গুলোকে পূরণ করে দিতে হবে। তারপর সকল ইনফরমেশন পূরণ করে দেওয়া হয়ে গেলে আপনি সাবমিট এ ক্লিক করতে পারেন। সেখানে ক্লিক করলেই আপনার চোখের সামনে আইপি অ্যাড্রেস চলে আসবে। 

সেখানে আপনাকে আপনার আইডি নম্বর এবং কিছু পাসওয়ার্ড দিয়ে সেটাকে লগইন করে নিতে হবে লগইন করে নেয়া হয়ে গেলে আপনি আপনার পাসওয়ার্ডটি খুব সহজে দেখতে পাবেন। তার জন্য আপনাকে অবশ্যই একটি অ্যাপ ব্যবহার করতে হবে উপরে যে অ্যাপটির কথা বললাম সেই অ্যাপটি ব্যবহার করতে পারেন। বা আপনি চাইলে বিভিন্ন ব্রাউজার ব্যবহার করেও এই কাজটি করতে পারেন। এটা আপনার সুবিধা আরো ভালো হবে। 

আমাদের শেষ কথা, 

আজকের আলোচনার বিষয় ওয়াইফাই পাসওয়ার্ড কিভাবে জানা যায় সেভ করা থাকা ওয়াইফাই পাসওয়ার্ড বের করার নিয়ম তাহলে আশা করি আজকের এই আর্টিকেল আপনারা সকলেই বুঝতে পেরেছেন। আপনারা এ সকল নিয়ম অনুসরণ করে আপনাদের মোবাইল ফোনে সেট থাকা পাসওয়ার্ড খুব সহজেই বের করে নিতে পারেন। 

তাহলে আজকেরে আর্টিকেল যদি আপনাদের ভালো লেগে থাকে তাহলে অবশ্যই আপনি আপনার বন্ধুদের সঙ্গে শেয়ার করবেন সবাই ভাল থাকবেন ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এম আর টেক ইনফো ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url