সংবেদন কি

আসসালামু আলাইকুম প্রিয় পাঠকগন, আশা করছি আপনারা সকলে অনেক ভাল আছেন। আজকে আমরা এই আর্টিকেলের মধ্যে সংবেদন কি এই বিষয় নিয়ে বিস্তারিতভাবে আলোচনা করব।
ছবি
আপনারা যারা সংবেদন কি এই বিষয় সম্পর্কে জানতে চান তাহলে অবশ্যই আজকের এই আর্টিকেল শুরু থেকে শেষ পর্যন্ত পড়ুন। তাহলে চলুন বিস্তারিত জেনে নেওয়া যাক।

প্রশ্নঃ

সংবেদন কি।
সংবেদন বলতে কি বুঝ।
সংবেদনের সংজ্ঞা দাও।

ভূমিকাঃ 

আমাদের সকল আচরণ জ্ঞান অভিজ্ঞতা ও কার্যকলাপের মূলে রয়েছে সংবেদন। আর সংবেদনের মূল উৎস হচ্ছে স্নায়ুতন্ত্র। ইন্দ্রিয় সমূহের মাধ্যমে বহির্বিশ্বের বিভিন্ন বস্তু সম্বন্ধে সংযোগ স্থাপিত হয়। এ সংযোগ স্থাপিত না হলে বহির্বিশ্ব সম্বন্ধে কোন রূপ ধারণা আমাদের থাকত না। বিভিন্ন ইন্দ্রিয়ের মাধ্যমে আমরা বিভিন্ন জ্ঞান আহরণ করে বলে ইন্দ্রিয় গুলোকে জ্ঞানের দরজা বলা হয়। যদিও ইন্দ্রিয় বলতে চক্ষু কর্ণ নাসিকা জিহ্বা ও ত্বক এ পঞ্চ ইন্দ্রিয়কে আমরা বুঝে থাকি কিন্তু আধুনিক মনোবিজ্ঞানীরা ইন্দ্রিয়ের মোট সংখ্যা দশটি অথবা ১১ টি বলে মনে করেন।
আরো পড়ুনঃ মনোযোগ কাকে বলে

সংবেদনের সংজ্ঞাঃ 

সংবেদন হলো উদ্দীপনার সরলতম ও প্রাথমিক চেতনা। বহির্জগতের কোন উদ্দীপক দ্বারা কোন ইন্দ্রিয় উদ্দীপিত ও উত্তেজিত হলে উদ্দীপনার ও উত্তেজনার স্নায়ুর মাধ্যমে মস্তিষ্কে বিশেষ স্থানকে উত্তেজিত করে। উত্তেজনার ধরুন যে প্রাথমিক চেতনা বা বোধের সৃষ্টি হয় সেই প্রাথমিক চেতনা বা বোধ ই হলো সংবেদন।

প্রামাণ্য সংজ্ঞাঃ 

বিভিন্ন মনোবিজ্ঞানী বিভিন্ন সময়ে সংবেদনের বিভিন্ন সংজ্ঞা প্রদান করেছেন। নিচে কয়েকটি উল্লেখযোগ্য সংজ্ঞা প্রদান করা হলো।

ক্রাইডার এবং তার সহযোগীরা বলেন, 

সংবেদন হলো এমন একটি প্রক্রিয়া যার সাহায্যে ইন্দ্রিয় যন্ত্র যেমন চক্ষু ও কর্ণ পরিবেশ সম্পর্কে তথ্য সংগ্রহ করে।

জন সি রাস বলেছেন,

সংবেদন বলতে সংবেদনীয় প্রক্রিয়ার দ্বারা সৃষ্ট মৌলিক অভিজ্ঞতা সমূহকে বোঝায় যেমন দর্শন।
আরো পড়ুনঃ অনুভূতি কি

হেনরি এল রোডিজার এবং তার সহযোগীরা বলেছেন,

সংবেদন বলতে পরিবেশ থেকে উদ্দীপনা সংগ্রহ কে বোঝায়।

ম্যাকমোহন এবং ম্যাকমোহন বলেছেন,

সংবেদন শব্দটি দ্বারা যে প্রক্রিয়াটিকে বোঝায় সেখানে পৃথিবী থেকে শক্তির আলো শব্দ তাপ ইত্যাদি আকারে তথ্য গ্রহণ করা হয় এবং এক উপযুক্ত ইন্দ্রিয়ে দর্শন শ্রবণ স্পর্শ গন্ধ স্বাদ প্রেরণ করা হয়।

মনোবিজ্ঞানী সুল্লি বলেছেন,

একটি অন্তর্মুখী স্নায়ুর বহিরপ্রাপ্ত উদ্দীপ্ত হলে যখন সে উদ্দীপনা মস্তিষ্কে সঞ্চালিত হয় তখন তার দ্বারা সৃষ্ট সহজ মানসিক প্রক্রিয়ায় হলো সংবেদন।

সুতরাং উল্লেখিত সংজ্ঞাগুলোর আলোকে বলা যায় যে, বহির্জগতের উদ্দীপক ইন্দ্রিয়ে আঘাত করলে যে উদ্দীপনার সৃষ্টি হয় তা মস্তিষ্কে বাহিত হলে যে সহজ চেতনা উদ্ভব হয় তাকেই সংবেদন বলে।

উদাহরণস্বরূপঃ 

রাতের অন্ধকারে বারান্দায় পাইকারি করছি হঠাৎ আলোর ঝলক এসে চোখে পড়ল। আলো চোখে পড়া মাত্রই যে উদ্দীপনা অক্ষয় পটের সংযুক্ত স্নায়ুর মাধ্যমে মস্তিষ্কে পৌঁছা মাত্র উদ্দীপনার প্রাথমিক চেতনা সৃষ্টি হল। আলোর এ প্রাথমিক বোধকেই সংবেদন বলা হয়।

উপসংহারঃ 

পরিশেষে বলা যায় যে, সংবেদন হচ্ছে পরিবেশ বা বহির্জগতের সাথে সম্পর্ক স্থাপনের একটি প্রধান ও প্রথম শর্ত। সংবেদন প্রক্রিয়া মূলত উদ্দীপগ্রহণ প্রক্রিয়াকরণ ও ব্যাখ্যার জন্য বিশেষায়িত।
আরো পড়ুনঃ আবেগ কি

আমাদের শেষ কথা,

সংবেদন কি এ বিষয় সম্পর্কে আশা করছি আপনারা সকল কিছু ভালোভাবে বুঝতে পেরেছেন। তাহলে আজকের এই আটিকেল যদি আপনাদের ভালো লেগে থাকে অবশ্যই আপনি আপনার বন্ধুদের সঙ্গে এবং আপনার পরিচিতজনদের সঙ্গে শেয়ার করবেন। সকলে ভাল থাকবেন এবং সুস্থ থাকবেন ধন্যবাদ সবাইকে।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এম আর টেক ইনফো ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url