রোবোটিক্স কি? রোবোটিক্স কাকে বলে?

রোবোটিক্স কি? রোবোটিক্স কাকে বলে-বর্তমান সময় মানুষের নানান ধরনের কাজের সমস্যা থেকে মুক্তি দেওয়ার জন্য রোবট তৈরি করা হয় এবং রোবট মানুষের নানান কাজে সহায়তা করতে পারে। বিভিন্ন সময় বিভিন্নভাবে মানুষকে নানান বিপদের হাত থেকে রক্ষা করতে পারে এবং জটিল ও কঠিন কাজ খুব সহজেই অল্প সময়ের মধ্যে সম্পন্ন করতে পারে রোবট।
ছবি
আজকের এই আর্টিকেলে আমরা বিস্তারিতভাবে আলোচনা করব রোবোটিক্স কি রোবটিক্স কাকে বলে এবং রোবটিক্স এর সুবিধা অসুবিধা এবং রোবোটিক্সের বিভিন্ন উপাদান রোবটিক্স এর ব্যবহার রোবটিক্সের সীমাবদ্ধতা এই সকল বিষয় নিয়ে। তাহলে চলুন বেশি দেরি না করে জেনে নেওয়া যাক রোবটিক্স কি রোবটিক্স কাকে বলে।

পেজ সুচিপত্রঃরোবোটিক্স কি? রোবোটিক্স কাকে বলে?

রোবোটিক্স কি? রোবোটিক্স কাকে বলে? 

রোবটিক্স হলো প্রযুক্তির একটি শাখা যেটি রোবট সমীহের ডিজাইন নির্মাণ কার্যক্রম ও প্রয়োগ নিয়ে কাজ করে থাকে। পাশাপাশি একটি রোবট সমূহের নিয়ন্ত্রণ সেঞ্চরি ফিডব্যাক এবং তথ্য প্রক্রিয়াকরণের জন্য কম্পিউটার সিস্টেমগুলোর জন্য কাজ করে। এসব প্রযুক্তি অটোমেটেড মেশিনগুলোর সাথে কাজ করে যা বিপদজনক পরিবেশ বা উৎপাদন প্রক্রিয়া সমুহের মানুষের স্থান দখল করে কিংবা মানুষের উপস্থিতি আচরণ ইত্যাদির সাথে মিল থাকে।
আরো পড়ুনঃ সার্ভার কি
আজকের দিনের অধিকাংশ রোবট এই বায়ো ইন্সপায়ার্ড রোবোটিক্স, ক্ষেত্রটির দ্বারা উৎসাহিত হয়ে তৈরি। সহজ ভাবে বলতে গেলে রোবটিক্স এর সাধারণ বিষয় গুলো হল কৃত্রিম বুদ্ধিমত্তা ইঞ্জিনিয়ারিং এবং মনোবিদ্যা। এ প্রযুক্তিটি কম্পিউটারের বুদ্ধিমত্তা সংবলিত এবং কম্পিউটার নিয়ন্ত্রিত রোবটের মেশিন তৈরি করে এগুলো আকৃতিগত দিক থেকে অনেকটাই মানুষের মত হয়।

এবং অনেকটা মানুষের মতোই দৈহিক ক্ষমতা সম্পন্ন থাকে। এক ক্ষেত্রটিতে রোবটকে যেসব বৈশিষ্ট্য দেয়ার চেষ্টা করা হয় সেগুলো হচ্ছেঃ-
  1. দৃষ্টিশক্তি বা ভিজুয়াল পারসেপশণ।
  2. স্পর্শ বা স্পর্শ ইন্দ্রিয়াদগ্রাহ্য ক্ষমতা।
  3. নিয়ন্ত্রণ ও ম্যানিপুলেসনের ক্ষেত্রে দক্ষতা ও নিপুণ্যতা।
  4. যে কোন স্থানে নাড়াচড়া ক্ষমতা ও লোকোমোশন।
  5. কোন একটি গন্তব্য কারো যাওয়ার পথকে যথাযথভাবে খুঁজে বের করার বুদ্ধিমত্তা ও নেভিগেশন।
রোবোটিক্স শব্দটি এসেছে রোবট শব্দ হতে যা পরিবর্তিত হয় চেক লেখক ও নাট্যকার কারেল কাপেক এর একটি নাটক হতে যেটি ১৯২০ সালে প্রকাশিত হয়। এর মূল বিষয়টি হল রোবটকে ঘিরে। রোবট হল কম্পিউটার নিয়ন্ত্রিত যন্ত্র যা যানবাহন বা মানুষের অনেক দুঃখ সার্থক ও কঠিন কাজ স্বয়ংক্রিয়ভাবে করতে পারে।

এর কাজের ধরন দেখে মনে হবে এর ভেতর কৃত্রিম বুদ্ধিমত্তা রয়েছে। রোবট শব্দটি মূলত এসেছে স্লাভিক শব্দ রোবটা হতে যার অর্থ হলো শ্রমিক। অক্সফোর্ড ইংলিশ ডিকশনারি অনুযায়ী রোবোটিক্স শব্দটি সর্বপ্রথম ব্যবহার করা হয় ১৯৪১ সালে প্রকাশিত আইজাক অসিমভ এর ছোট সাইন্স ফিকশন গল্প লায়ার এ।
আরো পড়ুনঃ ব্যান্ডউইথ কি
মজার ব্যাপার হচ্ছে আইজাক অসিমভ তার গল্পে কাল্পনিক রোবটের জন্য যে তিনটি সূত্র বা নিয়ম বেঁধে দিয়েছিলেন, তথা রোবট কখনো মানুষের জন্য ক্ষতিকর হবে না। প্রথম নিয়ম ভঙ্গ না করে রোবট মানুষের সকল নির্দেশ পালন করবে। এবং প্রথম ও দ্বিতীয় নং নিয়ম ভঙ্গ না করে রোবট নিজেদের রক্ষা করবে। আধুনিক রোবটের জন্য এই তিনটি মূলসূত্রে ব্যবহৃত হয়ে থাকে।

বৈজ্ঞানিক কল্প কাহিনীর পাতা থেকে বেরিয়ে প্রথম সত্যিকার রোবটটি তৈরি করেন আমেরিকান উদ্ভাবক জর্জ চার্লস ডেভেল। ১৯৫০ সালে তার তৈরি প্রথম ইন্ডাস্ট্রিয়াল রোবটের নাম ছিল ইউনিমেট কিন্তু এ রোবট তৈরির প্রজেক্ট এর উদ্যোক্তা ছিলেন আরেক আমেরিকান জোসেফ ফ্রেডরিক এঞ্জেলবার্গ।

রোবট তৈরির টেকনিক্যাল বিষয়ে তার অবদান না থাকলেও এবং তৈরিকৃত ইন্ডাস্ট্রিয়াল রোবটটির পেটেন্ট চার্লস ডেভেল এর নামে থাকলে উদ্যোক্তা হিসেবে সম্মান প্রদর্শনে এঞ্জেল বাড়কেই রোবটিক্স এর জনক হিসেবে স্বীকৃতি দেওয়া থাকে। রোবট মানেই যে মানুষের মতো যন্ত্র হতে হবে তা নয়। রোবট এমন একটি যন্ত্র যা কখনো সম্পূর্ণরূপে বা অংশতো মানুষকে নকল করবে।

কখনো চেহারাই কখনো কাজের মধ্যে দিয়ে কখনো আবার দুই ভাবেই। অবশ্য এতে এমনভাবে প্রোগ্রাম বেধে দেওয়া আছে যা প্রয়োজন অনুযায়ী নতুন করে বেঁধে দেওয়া যায়। সাধারণভাবে কোন যন্ত্র স্বয়ংক্রিয়ভাবে কাজ করতে পারলেই যে তাকে রোবট বলা হবে এমনটি কিন্তু নয়। এটিকে বড়জোর ইন্টেলিজেন্স সিস্টেম হিসেবে অভিহিত করা যেতে পারে।

একটি যান্ত্রিক সিস্টেম তখনই রোবট হয়ে উঠবে যখন এতে মবিলিটি মোশন সেন্সিং ইন্টেলিজেন্স এর সমন্বয়ে ঘটবে। আজকের দিনে রোবোটিকস হল দ্রুত বর্ধনশীল একটি ক্ষেত্র। প্রযুক্তিগত অগ্রগতির সাথে সাথে গবেষণ া নকশা এবং নতুন নতুন রোবট তৈরির ফলে বিভিন্ন ধরনের ব্যবহারিক উদ্দেশ্যে তা সে ঘরোয়া বাণিজ্যিক বাস সামরিক কাজেই হোক না কেন।
সব কাজেই রোবটকে ব্যবহার করা যায়। কিছু কিছু রোবট শুধু প্রোগ্রাম অনুসারী কাজ করে আবার অনেকগুলো কে দূর থেকে লেজার রসি বা রেডিও সিগন্যাল সাহায্যে নিয়ন্ত্রণ করা যায়। যানবাহন ও গাড়ির কারখানায় বিপদজনক যেমন বিস্ফোরক নিয়ন্ত্রণ কর কাজে শিল্পক্ষেত্রে কঠোর শারীরিক পরিশ্রমের কাজে গুরুত্বপূর্ণ ব্যবস্থাপনার নিরাপত্তা কাজে।

ঘরের প্রাতাহিক অনেক কাজকর্ম এবং চিকিৎসা ক্ষেত্রে জটিল ও সব অপারেশন সার্জনদের নানা ধরনের কাজের রোবটের সহায়তা অনেক বেশি রয়েছে। সেই কারণেই robotics এর ব্যবহার মানুষের জন্য অনেক বেশি উপকৃত এবং নানান সময় নানান বিপদের হাত থেকে রক্ষা করতে রোবটের কোন তুলনা হয় না।

রোবটের বিভিন্ন উপাদান বা অংশ

একটি রোবট এ সাধারণত নিম্নলিখিত উপাদান বা অংশগুলো থাকতে পারে। তাহলে চলুন সে অংশ সম্পর্কে জেনে নেওয়া যাক।
  • মুভেবল বডি
  • একচুয়েটর
  • বৈদ্যুতিক উৎসব বা পাওয়ার সিস্টেম
  • ইলেকট্রিক সার্কিট
  • প্রোগ্রামকৃত মস্তিষ্ক বা কম্পিউটার
  • অনুভূতি
  • পরিবর্তন করা

রোবটের সাধারণ বৈশিষ্ট্য

রোবটের কতগুলো সাধারণ বৈশিষ্ট্য আছে যেগুলো নিচে বর্ণনা করা হলোঃ-
  • রোবট নির্দিষ্ট প্রোগ্রাম দ্বারা নিয়ন্ত্রিত বিধায় যে কোন কাজ দ্রুত ও নিখুঁতভাবে সম্পন্ন করতে সক্ষম।
  • রোবট বিরতিহীন ও ক্লান্ত হীন ভাবে দিনরাত একটানা কাজ করতে পারে।
  • রোবট মানবিক অনুভূতি তথা রাগ ঘৃণা ভয় বিরক্তি এবং প্রভৃতি থেকে সম্পূর্ণ মুক্ত বিধায় তার কাজে মানবিক অনুভূতির কোন বাধা সৃষ্টি হয় না।
আরো পড়ুনঃ ইন্টারনেট কি
  • রোবট পারিপার্শ্বিক পরিস্থিতি অনুভব করে কৃত্রিম বুদ্ধিমত্তার সাহায্যে প্রদত্ত ক্ষমতা অনুসারে তার কাজের ক্ষেত্রে সিদ্ধান্ত গ্রহণ করতে পারে।
  • যে কোন ঝুঁকিপূর্ণ ও ক্ষতিকর অসহনীয় পরিবেশে স্বাচ্ছন্দ কাজ করতে পারে।

রোবটিক্স এর ব্যবহার

রোবোটিক্স এর উল্লেখযোগ্য ব্যবহারগুলো নিচে উল্লেখ করা হলোঃ-
  1. ম্যানুফ্যাকচারিং
  2. বিপদজনক কাজে
  3. ভারী শিল্প কারখানায়
  4. পুঙ্খানুপুঙ্খ রূপে
  5. মেইল ডেলিভারির কাজে
  6. ঝুঁকিপূর্ণ কাজে
  7. নিরাপত্তা কাজে
  8. পুলিশের সাহায্যকারী হিসেবে
  9. সামরিক ক্ষেত্রে
  10. ঘরোয়া কাজে
  11. চিকিৎসায়
  12. মহাকাশ গবেষণায়

রোবট ব্যবহারের সীমাবদ্ধতা বা কুফল

  • মানবকর্মীর মত রোবটের কোন আকস্মিক পরিবর্তিত পরিবেশ পরিস্থিতি কে মানিয়ে নিয়ে কাজ করতে পারে না যদি না তার প্রোগ্রাম পরিবর্তন করা হয়।
  • রোবট ব্যবহারের ফলে ধীরে ধীরে মানুষ কর্মহীন হয়ে পড়ছে।
  • এতে বেকারত্ব বাড়ছে মানুষও ধীরে ধীরে তার কর্মদক্ষতা হারিয়ে ফেলছে।
  • রোবট ব্যবহার এখনো অত্যন্ত ব্যয়বহুল এবং এর ব্যবস্থাপনা এখনো সহজসাধ্য হয়নি।

আমাদের শেষ কথা,

রোবোটিক্স কি? রোবোটিক্স কাকে বলে? এই বিষয় সম্পর্কে আশা করছি আজকের এই আর্টিকেল থেকে আপনারা সকল কিছু ভালোভাবে বুঝতে পেরেছেন। তাহলে আজকের এই আর্টিকেল যদি আপনাদের ভালো লেগে থাকে তাহলে অবশ্যই আপনি আপনার বন্ধুদের সঙ্গে শেয়ার করবেন। তাহলে সকলে ভালো থাকবেন এবং সুস্থ থাকবেন ধন্যবাদ সবাইকে।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এম আর টেক ইনফো ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url