তথ্য ও প্রযুক্তি কি

তথ্য ও প্রযুক্তি কি- বর্তমান সময়ে তথ্যপ্রযুক্তির ব্যবহার এতটাই বৃদ্ধি পেয়েছে যে মানুষ তথ্য প্রযুক্তি ব্যবহার করার মাধ্যমে সফল কাজ খুব অল্প সময়ের মধ্যে সম্পন্ন করতে সক্ষম হচ্ছে। প্রিয় পাঠকগণ আজকে আমরা তথ্য ও প্রযুক্তি কি এটা নিয়ে বিস্তারিত আলোচনা করব।
ছবি
তথ্যপ্রযুক্তি কি এই বিষয়টি জানার জন্য অবশ্যই আজকের এই আর্টিকেল শুরু থেকে শেষ পর্যন্ত পড়তে হবে। তাহলে আপনারা সুন্দরভাবে এবং সহজ ভাবে বুঝতে পারবেন যে তথ্য ও প্রযুক্তি কি। তাহলে চলুন বেশি দেরি না করে জেনে নেওয়া যাক।

তথ্য ও প্রযুক্তি কি

কম্পিউটারের সাহায্যে এবং টেলি যোগাযোগ ব্যবস্থার মাধ্যমে যে সকল তথ্য নানান সময় নানান ভাবে সংগ্রহ করা হয়। বা বিভিন্ন তথ্য কে একত্রে নিয়ে আসা হয় এবং সংরক্ষণ করার মাধ্যমে প্রক্রিয়াকরণ এবং তার থেকে বিনিময় বা পরিবেশনের যে ব্যবস্থা রয়েছে তাকে তথ্য ও প্রযুক্তি বলা হয়। 
তথ্য ও প্রযুক্তি বলতে, মানুষ যে কাজ খুব সহজে এবং অল্প সময়ের মধ্যে করতে সক্ষম হয় এবং কোন প্রকার অসুবিধা ছাড়াই অল্প সময়ের মধ্যে কাজ করতে সক্ষম হয় এবং সহজেই তথ্য সংগ্রহ করতে পারে এবং তার থেকে সকলে সকলের মাঝে সেই তথ্য ছড়িয়ে দিতে পারে তাকেই তথ্য ও প্রযুক্তি বলা হয়।

তথ্যপ্রযুক্তি ব্যবহারের ফলে মানুষ সকল কিছুর ব্যবহার খুব সহজেই অল্প সময়ের মধ্যে করতে পারছে এবং অনেক লাভবান হচ্ছে তথ্য প্রযুক্তির ব্যবহারের ফলে। যতদিন যাতে ততই তথ্যপ্রযুক্তির ব্যবহার বৃদ্ধি পাচ্ছে। এবং মানুষ তথ্যপ্রযুক্তি ব্যবহার করছে প্রতিনিয়ত সেটা মানুষের জীবন চালানোর পথে অনেক বেশি কার্যকর ভূমিকা পালন করছে।

তথ্য প্রযুক্তির ব্যবহার মানুষ মোবাইল ফোন থেকে শুরু করে ইন্টারনেট কানেকশন এবং ল্যাপটপ কম্পিউটার তাদের যাবতীয় জীবনে যা কিছু প্রয়োজন সকল ক্ষেত্রেই তথ্য ও প্রযুক্তির ব্যবহার অনেক বেশি করে থাকে। তাই বলা যায় মানুষের জীবনের উন্নতির পথে একমাত্র তথ্য ও প্রযুক্তির হাত অনেক বেশি রয়েছে। এর থেকে মানুষ অনেক বেশি উপকৃত হচ্ছে।
তথ্য ও প্রযুক্তির ব্যবহারের ফলে মানুষ অতীতে কি হয়ে গেছে এবং সকল বিষয়ে খবরাখবর খুব সহজেই এক জায়গা থেকে নিতে পারছে এবং সেই বিষয়গুলো আবার পুনরায় জানতে পারছে এবং সকলের কাছে পৌঁছে দিতে পারছে। তথ্যপ্রযুক্তির ব্যবহারের ফলে প্রয়োজনে জিনিস খুব সহজে মানুষ পেয়ে যাচ্ছে হাতের কাছে তাই তথ্য প্রযুক্তির ব্যবহার অনেক বেশি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

তথ্য ও প্রযুক্তি ব্যবহার করে মানুষ পড়াশোনার ক্ষেত্রে অনেক বেশি এগিয়ে যাচ্ছে এবং চাকরি আবেদন প্রক্রিয়া নিয়োগ এই সকল বিষয় অনেক এগিয়ে যাচ্ছে। ব্যবসায় বাণিজ্য বিভিন্ন জায়গায় লেনদেন ব্যক্তিগত যোগাযোগ তথ্য আদান-প্রদান খুঁজে বের করা সরকারি বেসরকারি সকল কাজে তথ্য প্রযুক্তির ব্যবহারের অবদান সবচাইতে বেশি।

আমাদের শেষ কথা,

তথ্য ও প্রযুক্তি কি এ বিষয় সম্পর্কে আশা করছি আপনারা সকল কিছু ভালভাবে বুঝতে পেরেছেন। তাহলে আজকের এই আর্টিকেল যদি আপনাদের ভালো লেগে থাকে অবশ্যই আপনি আপনার বন্ধুদের সঙ্গে শেয়ার করবেন। সকলে ভাল থাকবেন এবং সুস্থ থাকবেন ধন্যবাদ সবাইকে।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এম আর টেক ইনফো ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url