মনোভাব কি?

আসসালামু আলাইকুম প্রিয় পাঠকগণ, আশা করছি আপনারা সকলে অনেক ভাল আছেন। আজকে আমরা এই আর্টিকেলের মধ্যে মনোভাব কি এই বিষয় নিয়ে বিস্তারিতভাবে আলোচনা করব।
ছবি
আপনারা যারা মনোভাব কি এই বিষয় সম্পর্কে জানতে ইচ্ছুক তাহলে অবশ্যই আজকের এই আর্টিকেল শুরু থেকে শেষ পর্যন্ত পড়ুন।

প্রশ্নঃ 

মনোভাব কি?
মনোভাব কাকে বলে?
মনোভাবের সংজ্ঞা দাও?
মনোভাব বলতে কি বুঝ? 

ভূমিকাঃ 

সমাজ মনোবিজ্ঞানে মনোভাব প্রত্যয়টি অত্যন্ত গুরুত্বপূর্ণ। এটা ব্যক্তির আচরণের সাম্যাঞ্জস্য ও গতিশীলতা নিয়ে আসে। প্রত্যেক ব্যক্তিই তার আশপাশের মানুষ এবং পরিবেশের বিভিন্ন বিষয় বা বস্তুর প্রতি একটি বিশেষ মনোভাব থাকে, যা ব্যক্তির চালচলন, কথাবার্তা এবং কর্মের মধ্য দিয়ে প্রকাশিত হয়। একজন ব্যক্তি যখন বলে আমি গণতন্ত্রে বিশ্বাসী তখন গণতন্ত্র সম্পর্কে তার যেমন ইতিবাচক মনোভাব প্রকাশ পায়।
আরো পড়ুনঃ সমাজকর্ম কি
একইভাবে যখন বলে আমি ঘুষখোরকে ঘৃণা করি তখন ঘুষ গ্রহণকারী ও উল্লেখিত ব্যক্তির প্রতি তার নেতিবাচক মনোভাব প্রকাশ পায়। পরিবেশের বিভিন্ন ব্যক্তির সংস্পর্শে এসে সামাজিকীকরণের সাথে সাথে মানুষের মধ্যে নানা প্রকার মনোভাব গড়ে ওঠে। এসব মনোভাব ব্যক্তির জীবনের বিভিন্ন দিককে নানাভাবে প্রভাবিত ও নিয়ন্ত্রিত করে থাকে।

মনোভাবঃ 

যে কোন বিষয়বস্তু সম্পর্কে ব্যক্তির মোটামুটি স্থায়ী ধারণা এবং বিশ্বাস অনুযায়ী কাজ করা না করার প্রবণতা বা ঝোককে মনোভাব বলা যেতে পারে। অনেক সমাজ মনোবিজ্ঞানের মতে মনোভাব একপ্রকার দৈহিক প্রস্তুতি নায়ক ও বেশি তন্ত্রের কর্ম প্রবণতা মাত্র। আবার অনেকের মতে মনোভাব মানসিক প্রশস্তির বিষয়।

প্রামাণ্য সংজ্ঞাঃ 

মনোভাবের সংজ্ঞা সম্পর্কে বিভিন্ন মনোবিজ্ঞানী বিভিন্ন মতবাদ ব্যক্ত করেছেন। নিম্নে সে বিষয়ে বিস্তারিতভাবে আলোচনা করা হলো।

জ্বি ডাবলু অ্যালপট এর মতে,

মনোভাব হচ্ছে মানসিক ও স্নায়বিক প্রস্তুতি গত অবস্থায় যা অভিজ্ঞতার মাধ্যমে সুসংগঠিত হয় এবং ব্যক্তির পারিপার্শ্বিক অবস্থা ও বস্তুর সাথে তার প্রতিক্রিয়ার ওপর নির্দেশক ও গতিশীল প্রভাব বিস্তার করে।

মনোবিজ্ঞানী ফিসবেইন এর মতে,

মনোভাব হল অনুকূল বা প্রতিকূল অবস্থায় কোন একটি বিষয় বা শ্রেণীকে মূল্যায়ন করার ক্ষেত্রে ব্যক্তির একটি শিলালব্ধ প্রবণতা বা ধারণা।

সেকরড এবং ব্যাকম্যান বলেন,

মনোভাব দ্বারা কোন কিছুর প্রতি ব্যক্তির নিজস্ব অনুভূতি চিন্তা এবং কাজ করার প্রবৃত্তির একটি বিশেষ নিয়মানুবর্তিতাকে বোঝানো হয়।

গর্ডন আলপট এর মতে,

পারিপার্শ্বিক বস্তু ও অবস্থার প্রতি ব্যক্তির অভিজ্ঞতা এবং তার স্নায়বিক ও মানসিক প্রশস্তির দিকটি হলো মনোভাব।

মারফি ও নিউ কম্ব(১৯৩৭) এর মতে,

কোন কিছুর পক্ষে বা বিপক্ষে যাবার পূর্ব প্রস্তুতিকে মনোভাব রূপে অবহিত করেছেন।

রজন বার্গ(১৯৫০) এর মতে,

মনোভাব হল কোন বিষয়ে বা বস্তুর প্রতি ব্যক্তির অপেক্ষাকৃত স্থায়ী ক্রিয়াশীল প্রতিক্রিয়া।
আরো পড়ুনঃ সাইকো থেরাপি কি

Blum & Naylor এর মতে,

মনোভাব বলতে কোন বস্তু ধারণা এবং ব্যক্তির প্রতি অন্য কোন ব্যক্তির বিশ্বাস অনুভূতি এবং কার্যক্রম গ্রহণের প্রবণতা কে বুঝায়।

R. F. Maier এর মতে, 

মনোভাব হচ্ছে এক ধরনের মানসিক প্রবণতা যা ব্যক্তির মতামত গঠনের পূর্ব প্রস্তুতি বিশেষ।

Gilmer এর মতে, 

কাজ সম্পর্কে কর্মীর অনুভূতি এবং কাজের সাথে সম্পর্কিত কতিপয় বিশেষ উপাদানের প্রতি কোনো না কোনোভাবে তার প্রতিক্রিয়া ব্যক্ত করার প্রস্তুতিকে মনোভাব বলা হয়।

কাটজ ও স্টোটল্যান্ড(১৯৬৯) এর মতে,

মনোভাব কে কোন বস্তু বা বস্তুর প্রতীকের প্রতি ব্যক্তির মূল্যায়ন করার প্রবণতা।

জিম্বারড এ এবেসেন (১৯৭০) এর মতে,

মনোভাব হল অবহিতি ও অনুভূতির মধ্যে সঙ্গতিপূর্ণ আচরণ করার প্রবণতা।

সার্জেন্ট এবং উইলিয়ামসন(১৯৬৬) এর মতে,

কোন বিশেষ ব্যক্তি বস্তু কিংবা অবস্থার প্রতি ধনাত্মক বা ঋণাত্মক প্রবণতার ওপর গুরুত্ব দিয়েছেন।

উইলিয়াম ম্যাকগায়ার(১৯৮৫) এর মতে,

মনোভাব বলতে সামাজিক বিষয়গুলি ব্যক্তির দল প্রতিষ্ঠান ভোগ্য পণ্য ইত্যাদি বুঝিয়েছেন এবং আমাদের চিন্তাভাবনার বিষয়গুলো সম্পর্কে মূল্যায়নের বিভিন্ন দিক বুঝিয়েছেন।

উপসংহারঃ 

পরিশেষে বলা যায় যে, মনোভাব একটি জটিল প্রক্রিয়া। এটি ব্যক্তির বিশ্বাস এবং অনুভূতির সাথে সংশ্লিষ্ট। কোন বস্তুর প্রতি ব্যক্তির এরূপ বিশ্বাস তার অতীত অভিজ্ঞতার দ্বারা সংঘটিত হয় এবং তা সহজে পরিবর্তনযোগ্য নয়। এরূপ অতীত অভিজ্ঞতার দ্বারা প্রভাবিত হয়ে ব্যক্তির কোন বস্তুর প্রতি বিশেষ ভঙ্গিতে প্রতি ক্রিয়া ব্যক্ত করতে মানসিকভাবে প্রস্তুত থাকে।
আরো পড়ুনঃ দল সমাজকর্ম কি

আমাদের শেষ কথা,

মনোভাব কি এই বিষয় সম্পর্কে আশা করছি আজকের এই আর্টিকেল থেকে আপনারা পরিপূর্ণ বিষয়ে ভালোভাবে বুঝতে পেরেছেন। তাহলে আজকের এই আর্টিকেল যদি আপনাদের ভালো লেগে থাকে অবশ্যই আপনি আপনার পরিচিত জনদের সঙ্গে এবং বন্ধুদের সঙ্গে শেয়ার করবেন। সকলে ভাল থাকবেন এবং সুস্থ থাকবেন ধন্যবাদ সবাইকে।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এম আর টেক ইনফো ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url