দল সমাজকর্ম কি

আসসালামু আলাইকুম প্রিয় পাঠকগণ, আশা করছি আপনারা সকলে অনেক ভাল আছেন। আজকে আমরা এই আর্টিকেলের মধ্যে দল সমাজকর্ম কি এই বিষয় নিয়ে বিস্তারিতভাবে আলোচনা করব।
ছবি
আপনারা যারা দল সমাজকর্ম কি এই বিষয় সম্পর্কে জানতে ইচ্ছুক তাহলে অবশ্যই আজকের এই আর্টিকেল শুরু থেকে শেষ পর্যন্ত পড়ুন। তাহলে চলুন দল সমাজকর্ম কি এ বিষয়ে জেনে নেওয়া যাক।

প্রশ্নঃ

দল সমাজকর্ম কি।
দল সমাজকর্ম কাকে বলে।
দল সমাজকর্মের সংজ্ঞা দাও।

ভূমিকাঃ 

দল বা তার অন্তর্ভুক্ত সদস্যদের সমস্যা মোকাবেলা করার জন্য সমাজকর্মে যে পদ্ধতি পরিচালিত হয় তাকেই দল সমাজকর্ম পদ্ধতি বলা হয়। দল সমাজকর্ম দলীয় সমস্যা সমাধানে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। একটি দলের যদি নানান ধরনের সমস্যা থাকে তাও দলীয় সমস্যার সমাধান করতে সক্ষম দল সমাজকর্মীরা। দল সমাজকর্মীরা তারা নিজেরা অভিজ্ঞ এবং দলের কোন মানুষের সমস্যা হলে তারা খুব সুন্দরভাবে তাদের সমস্যার সমাধান করতে সক্ষম হয়।

দল সমাজকর্মঃ 

দল সমাজকর্ম হলো এমন এক পদ্ধতি, যা দলীয় সদস্যদের এমনভাবে সাহায্য করে, যাতে তারা সুনির্দিষ্ট ক্রিয়া প্রতিক্রিয়া এবং দলীয় অভিজ্ঞতার আলোকে প্রয়োজনীয় চাহিদা ও সমস্যা মিটানোর মাধ্যমে দলীয় লক্ষ্য অর্জন সক্ষম হয়। দল সমাজকর্মীরা তাদের নিজেদের অভিজ্ঞতা কে কাজে লাগিয়ে সকলের সমস্যার সমাধান করতে সক্ষম হয়।

প্রামাণ্য সংজ্ঞাঃ 

দল সমাজকর্ম সম্পর্কে বিভিন্ন পন্ডিত ব্যক্তি মতামত করার প্রয়াস পেয়েছেন। নিচে তাদের কতিপয় মতামত তুলে ধরা হলোঃ 

এইচ. বি. ট্রেকার এর মতে,

দল সমাজকর্মী হচ্ছে সমাজকর্মী কর্তৃক কোনো সামাজিক প্রতিষ্ঠানের মাধ্যমে দলের সদস্যদের সাহায্য করার পদ্ধতি, যার সাহায্যে সমাজকর্মী দলের কার্যাবলীতে সদস্যদের ক্রিয়া প্রতিক্রিয়া এমনভাবে নিয়ন্ত্রণ করে যেন তারা পরস্পরের সাথে সম্পর্কিত হতে পারে এবং তাদের প্রয়োজন ও সামর্থ্যের সাথে সঙ্গতি রেখে ব্যক্তি, দল ও সমষ্টির উন্নয়নের সুযোগ লাভ করতে পারে।

জি. কনপকা বলেছেন,

দল সমাজকর্ম হচ্ছে এমন এক পদ্ধতি, যা উদ্দেশ্যমূলক দলীয় অভিজ্ঞতার মাধ্যমে সদস্যদেরকে তাদের সামাজিক ভূমিকা পালন এবং তাদের ব্যক্তিগত দলীয় বা সমষ্টির সমস্যা ফল প্রসী ভাবে মোকাবেলা করার জন্য সহায়তা করে।

মারজরি মারফি এর মতে,

দল সমাজকর্ম হচ্ছে গঠনমূলক দলীয় অভিজ্ঞতার মাধ্যমে ব্যক্তির সামাজিক ভূমিকা উন্নয়ন সাধন।

W. A Friedlander এর মতে,

দল সমাজকর্ম হচ্ছে দলীয় কার্যাবলীতে অংশগ্রহণে জনগণকে সাহায্য করার এমন এক প্রক্রিয়া যেখানে অংশগ্রহণের মাধ্যমে তারা নিজেদের বুদ্ধিমত্তা, আবেগ এবং দৈহিক বিকাশ সাধনের সাথে সাথে সমাজ কর্তৃক স্বীকৃত দলীয় লক্ষ্য অর্জনের সক্ষম হয়।

সমাজকর্ম অভিধানের (১৯৯৫) অনুযায়ী,

দল সমাজকর্ম পেশাদার সমাজকর্মের এমন এক পদ্ধতি যা স্বল্প সংখ্যক লোক যারা অভিন্ন সাধ্য ও সাধারণ সমস্যা নিয়ে নিয়মিত মিলিত হয় এবং নির্দিষ্ট কতগুলো লক্ষ্য অর্জনে পরিকল্পিত কার্যক্রমে অংশগ্রহণ করে তাদের সাহায্য প্রয়োগ করা হয়।

উপসংহারঃ 

পরিশেষে বলা যায় যে, দল সমাজকর্ম হচ্ছে দলের সাথে কাজ করার এমন এক গঠনমূলক, ধারাবাহিক ও পরিকল্পিত প্রক্রিয়া যেখানে সমাজকর্মী দলীয় সদস্যদের ক্রিয়া প্রতিক্রিয়া নিয়ন্ত্রণ করে এক গঠনমূলক দলীয় অভিজ্ঞতার মাধ্যমে তাদের সামাজিক ভূমিকা উন্নয়ন এবং দলীয় লক্ষ্য অর্জনে সহায়তা করে থাকে।

আমাদের শেষ কথা,

দল সমাজকর্ম কি এ বিষয় সম্পর্কে আশা করছি আজকের এই আর্টিকেল থেকে সম্পূর্ণ বিষয় পরিষ্কারভাবে বুঝতে পেরেছেন। তাহলে আজকের এই আর্টিকেল যদি আপনাদের ভালো লেগে থাকে তাহলে অবশ্যই আপনি আপনার বন্ধুদের সঙ্গে এবং পরিচিত জনদের সাথে শেয়ার করবেন। সকলে ভাল থাকবেন এবং সুস্থ থাকবেন ধন্যবাদ সবাইকে।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এম আর টেক ইনফো ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url