সমাজকল্যাণ প্রশাসন কি - সমাজকল্যাণ প্রশাসন কাকে বলে

সমাজকল্যাণ প্রশাসন কি - সমাজকল্যাণ প্রশাসন কাকে বলে। সমাজের মানুষের উন্নতির উদ্দেশ্যে সমাজ কল্যাণ প্রশাসন প্রতিনিয়ত কাজ করে থাকে। কেননা সমাজকল্যাণ প্রশাসন ছাড়া সমাজের মানুষের কখনোই উন্নতি করা সম্ভব হবে না। তার কারণ হলো মানুষ প্রশাসন এর বিষয়টা নিয়ে অনেক বেশি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।
সমাজকল্যাণ প্রশাসন কি - সমাজকল্যাণ প্রশাসন কাকে বলে
আজকের এই আর্টিকেলে আমরা সমাজ কল্যাণ প্রশাসন কি সমাজ কল্যাণ প্রশাসন কাকে বলে এই বিষয় নিয়ে বিস্তারিত আলোচনা করব। আপনাদের মধ্যে যারা সমাজ কল্যাণ প্রশাসন কি সমাজ কল্যাণ প্রশাসন কাকে বলে এ বিষয়ে সম্পর্কে জানতে ইচ্ছুক তাহলে অবশ্যই আজকের এই আর্টিকেল একদম শুরু থেকে শেষ পর্যন্ত পড়ুন। তাহলে চলুন সমাজকল্যাণ প্রশাসন সম্পর্কে জেনে নেই।

পেজ সূচিপত্রঃপ্রশ্নঃ সমাজকল্যাণ প্রশাসন কি - সমাজকল্যাণ প্রশাসন কাকে বলে - সমাজকল্যাণ প্রশাসনের সংজ্ঞা দাও।

ভূমিকাঃ সমাজকল্যাণ প্রশাসন কি

সমাজকল্যাণ প্রশাসন পেশাদার সমাজকর্মের মধ্যে একটি সহায়ক পরিপূরক পদ্ধতি। এর উৎপত্তি মূলত সমাজসেবামূলক ও জনকল্যাণমূলক কার্যক্রম পরিচালনা থেকে। এটি সমাজকর্মের মূল পদ্ধতি গুলো বাস্তবায়নে মধ্যে নিয়োজিত প্রতিষ্ঠানের কার্যাবলী কে সুষ্ঠুভাবে পালন করতে সহায়তা করে। সমাজকল্যাণ প্রশাসন সামাজিক নীতিকে সমাজ সেবায় রূপান্তর করে তার মূল্যায়ন ও সংশোধন করার সুচিন্তিত ও সুপরিকল্পিত প্রক্রিয়া গ্রহণ করে।

সমাজকল্যাণ প্রশাসনঃ 

সাধারণত সমাজকল্যাণ প্রশাসন বলতে সেসব প্রতিষ্ঠানের প্রশাসনকে নির্দেশ করে যেগুলো প্রত্যক্ষভাবে সমাজকল্যাণ বা সমাজসেবামূলক কার্যাবলীর সাথে সংশ্লিষ্ট। সমাজ কল্যাণ প্রশাসন সামাজিক নীতি ও আইনের আলোকে জনগণের কল্যাণ সাধনের জন্য সমবেত কার্যক্রম গ্রহণ ও পরিচালনা করে থাকে। একে সমাজকর্ম প্রশাসন বা সামাজিক প্রশাসন নামেও অভিহিত করা হয়।

প্রামাণ্য সংজ্ঞাঃ 

বিভিন্ন সমাজবিজ্ঞানী সমাজ কল্যাণ প্রশাসন সম্পর্কে বিভিন্ন সংজ্ঞা প্রদান করেছেন। নিচে তাদের কয়েকটি সংজ্ঞা উল্লেখ করা হলোঃ- 

রাসেল এইচ. কার্ট এর মতে, সমাজ কল্যাণ প্রশাসন সামাজিক নীতি কে সামাজিক সেবায় রূপান্তরিত করার এমন এক প্রক্রিয়া যেখানে বাস্তব অভিজ্ঞতার আলোকে নীতি বা পদ্ধতি সংশোধন করা হয়।
জন. সি. কিডনী এর মতে, সমাজকল্যাণ প্রশাসন হচ্ছে সামাজিক নীতিকে সমাজ সেবায় পরিণত করার এবং সামাজিক নীতির সংশোধন ও ফলাফল মূল্যায়নের বিশেষ প্রক্রিয়া।

ডাবলু. এ. ফ্রিডস্লান্ডার এর মতে, সমাজকল্যাণ প্রশাসন হচ্ছে সামাজিক প্রতিষ্ঠান সংগঠিত ও পরিচালনা করার প্রক্রিয়া।

ড. ডি. পল চৌধুরীর ভাষায়, সমাজ কল্যাণ প্রশাসন হচ্ছে এমন এক প্রক্রিয়া যেখানে সামাজিক প্রতিষ্ঠানের লক্ষ্য ও নীতি পূরণের মধ্য দিয়ে বিভিন্ন সমাজ কল্যাণমূলক কার্যাবলীর বাস্তবায়নে পেশাগত যোগ্যতার প্রয়োজন হয়।

উপসংহারঃ 

পরিশেষে বলা যায় যে, সমাজ কল্যাণ নীতি ও কর্মসূচি বাস্তবায়নের জন্য যে প্রশাসন ব্যবস্থা গড়ে তোলা হয় বা পরিচালনা করা হয় তাকেই সমাজ কল্যাণ প্রশাসন বলে। পরিকল্পনা ও কর্মসূচির মাধ্যমে সামাজিক নীতি বাস্তব রূপ লাভ করে। পরিকল্পনা ও কর্মসূচি প্রণয়ন এবং বাস্তবায়নের কৌশলী হচ্ছে সমাজ কল্যাণ প্রশাসন।

আমাদের শেষ কথা,

সমাজকল্যাণ প্রশাসন কি - সমাজকল্যাণ প্রশাসন কাকে বলে এই বিষয় সম্পর্কে আশা করছি আজকের এই আর্টিকেল থেকে আপনারা পরিষ্কারভাবে সম্পন্ন বিষয় ভালোভাবে বুঝতে পেরেছেন। তাহলে আজকের এই আর্টিকেল যদি আপনাদের ভালো লেগে থাকে অবশ্যই আপনি আপনার বন্ধুদের সাথে এবং পরিচিতদের সাথে শেয়ার করবেন। সকলে ভাল থাকবেন এবং সুস্থ থাকবেন এবং আপনাদের মূল্যবান মতামত কমেন্টের মাধ্যমে আমাদেরকে জানানোর চেষ্টা করবেন। ধন্যবাদ সবাইকে।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এম আর টেক ইনফো ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url