প্রশাসন কাকে বলে - প্রশাসন বলতে কি বুঝ

প্রশাসন কাকে বলে - প্রশাসন বলতে কি বুঝ। যেকোনো ধরনের যদি কোন একটি সমাজের উন্নয়নের লক্ষ্যে দল পরিচালনা করা হয় তার মধ্যে সেই দলকে পরিচালনার জন্য প্রশাসন এর ব্যবহার অত্যন্ত বেশি জরুরী এবং প্রয়োজন। প্রশাসনের ব্যবহার না থাকলে কখনোই একটি দল সঠিকভাবে পরিচালনা করা সম্ভব নয়।
প্রশাসন কাকে বলে - প্রশাসন বলতে কি বুঝ
আজকে আমরা এই আর্টিকেলের মধ্যে প্রশাসন কাকে বলে - প্রশাসন বলতে কি বুঝ এই বিষয় নিয়ে বিস্তারিতভাবে আলোচনা করব। আপনাদের মধ্যে যারা প্রশাসন কাকে বলে - প্রশাসন বলতে কি বুঝ এই বিষয় সম্পর্কে জানতে ইচ্ছুক তাহলে অবশ্যই আজকের এই আর্টিকেল একদম শুরু থেকে শেষ পর্যন্ত পড়ুন। তাহলে চলুন প্রশাসন কাকে বলে - প্রশাসন বলতে কি বুঝ জেনে নেওয়া যাক।

পেজ সূচিপত্রঃপ্রশ্নঃ প্রশাসন কি - প্রশাসন কাকে বলে - প্রশাসন বলতে কি বুঝ 

ভূমিকাঃ প্রশাসন বলতে কি বুঝ

যেকোনো দল বা সমষ্টির কার্যক্রম পরিচালনার জন্য প্রশাসনের প্রয়োজন রয়েছে। প্রশাসন ছাড়া কোন কর্মই সুনির্দিষ্ট লক্ষ্যে পথে অগ্রসর হতে পারে না। এর মাধ্যমে প্রাতিষ্ঠানিক লক্ষ্য ও উদ্দেশ্য নির্ধারণের পাশাপাশি নীতি কর্মসূচি ও পরিকল্পনা প্রণয়ন করা হয় এবং তা বাস্তবায়নের দিকনির্দেশনা পাওয়া যায়। তাই সকল কাজ সঠিকভাবে পরিচালনা করার জন্য প্রশাসনের ব্যবহার অত্যন্ত বেশি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে।

প্রশাসনঃ প্রশাসন কাকে বলে

প্রশাসন এমন একটি গতিশীল প্রক্রিয়া যার মাধ্যমে কোন প্রতিষ্ঠানের উদ্দেশ্য ও নীতিমালা নির্ধারিত হয় এবং সে উদ্দেশ্যকে মূল লক্ষ্যে পৌঁছানোর জন্য পরিকল্পনা প্রণয়ন বাস্তবায়ন এবং মূল্যায়ন ও পরিবিক্ষণ করা হয়। প্রশাসনের নীতিমালা সব জায়গাতেই ছড়িয়ে ছিটিয়ে রয়েছে। প্রশাসন ব্যতীত কোন কার্য সম্পন্ন সঠিকভাবে সম্ভব নয়।

প্রামাণ্য সংজ্ঞাঃ প্রশাসন কাকে বলে - প্রশাসন বলতে কি বুঝ 

প্রশাসন সম্পর্কে বিভিন্ন সমাজবিজ্ঞানী সংজ্ঞা প্রদান করেছেন। নিজে তাদের উল্লেখযোগ্য কয়েকটি সংজ্ঞা উপস্থাপন করা হলোঃ- 

অধ্যাপক হিউম্যান এর মতে, প্রশাসন হচ্ছে একটি সাধারন উদ্দেশ্য অর্জনের নিমিত্তে কোনো জনগোষ্ঠীর সহযোগিতা লাভের জন্য তাদেরকে নেতৃত্ব নির্দেশনা ও নিয়ন্ত্রণ করা।
এইচ. বি. ট্রেকার তার Group Process in Administration গ্রন্থে বলেছেন, প্রশাসন হল চিন্তা পরিকল্পনা এবং কার্যক্রমের এমন একটি সৃজনশীল প্রক্রিয়া যা কোন প্রতিষ্ঠানের সার্বিক কার্যাবলীর সাথে অবিচ্ছেদ্যভাবে সম্পর্কিত। এজেন্সির লক্ষ্য নির্ধারণ সাংগঠনিক সম্পর্ক স্থাপন দায়িত্ব বন্টন কর্মসূচির পরিকল্পনা প্রণয়ন এবং মূল্যায়নের লক্ষ্য জনগণের সাথে কাজ করার প্রক্রিয়া হচ্ছে প্রশাসন।

মনীষী এল. ডি. হোয়াইট এর মতে, প্রশাসন হচ্ছে এমন একটি কলা যার মাধ্যমে কোন উদ্দেশ্য বা লক্ষ্য অর্জনের জন্য মানুষের কার্যাবলী কে নির্দেশনা নিয়ন্ত্রণ ও সমন্বয় করা হয়।

মায়ো এর মতে, প্রশাসন হচ্ছে এজেন্সির লক্ষ্য অর্জনের জন্য কার্যাবলী নির্বাচন ও তার শ্রেণী নিবাস নীতি ও কার্যপ্রণালী প্রণয়ন বিধি মোতাবেক ক্ষমতা প্রদান কর্মচারী নিয়োগ তত্ত্বাবধান ও প্রশিক্ষণ এবং সম্ভাব্য ও যথাযথ সম্পদের সমাবেশ করণ ও সংগঠিকরণ।

উপসংহারঃ 

উপরের সংজ্ঞার আলোচনার মাধ্যমে বলা যায় যে, প্রশাসন হচ্ছে কোন প্রতিষ্ঠানের বা নির্দিষ্ট লক্ষ্য অর্জনের সাথে সংশ্লিষ্ট ক্ষেত্রে নীতিমালা পরিকল্পনা প্রণয়ন কর্মসূচি গ্রহণ এবং বিভিন্ন কার্যাবলী ও প্রচেষ্টাকে সমন্বিত নিয়ন্ত্রিত এবং পরিচালিত করার একটি প্রক্রিয়া বা কৌশল। প্রশাসনই কোন প্রতিষ্ঠান বা সংগঠনের কার্যাবলী কে বঞ্চিত লক্ষ্য অর্জনে পরিচালিত করে এবং এমন একটি সংগঠনকে শক্তিশালী করণে ভূমিকা পালন করে থাকে।

আমাদের শেষ কথা,

প্রশাসন কাকে বলে প্রশাসন বলতে কি বুঝ এ বিষয় সম্পর্কে আজকের এই আর্টিকেল থেকে আশা করছি আপনারা সকল বিষয়ে পরিষ্কারভাবে এবং ভালোভাবে বুঝতে পেরেছেন। তাহলে আজকের এই আর্টিকেল যদি আপনাদের ভালো লেগে থাকে অবশ্যই আপনি আপনার বন্ধুদের সঙ্গে এবং পরিচিতদের সাথে শেয়ার করবেন। তাহলে সকলে ভালো থাকবেন এবং সুস্থ থাকবেন এবং আপনাদের মূল্যবান মতামত কমেন্টের মাধ্যমে আমাদেরকে জানানোর চেষ্টা করবেন। ধন্যবাদ সবাইকে।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এম আর টেক ইনফো ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url