সমাজকর্ম গবেষণা কি - সমাজকর্ম গবেষণা কাকে বলে

সমাজকর্ম গবেষণা কি - সমাজকর্ম গবেষণা কাকে বলে। সমাজের মানুষের উন্নতি সাধন করার জন্য অবশ্যই একজন সমাজকর্মীর সমাজকর্ম সম্পর্কে গবেষণা করা অত্যন্ত জরুরী। কেননা সমাজকর্ম গবেষণা না করলে কখনোই সমাজের মানুষের উপকারে আসা যাবেনা। তাই সব সময়ের জন্য সমাজকর্ম গবেষণা করতে হবে।
সমাজকর্ম গবেষণা কি - সমাজকর্ম গবেষণা কাকে বলে
আজকের এই আর্টিকেলের মধ্যে আমরা বিস্তারিত আলোচনা করব সমাজকর্ম গবেষণা কি এই বিষয় নিয়ে। আপনাদের মধ্যে যারা সমাজকর্ম গবেষণা কি এ বিষয়ে সম্পর্কে জানতে ইচ্ছুক তাহলে অবশ্যই আজকের এই আর্টিকেল একদম শুরু থেকে শেষ পর্যন্ত পড়ুন। তাহলে চলুন জেনে নেওয়া যাক সমাজকর্ম গবেষণা কি।

পেজ সূচিপত্রঃ প্রশ্নঃ সমাজকর্ম গবেষণা কি-সমাজকর্ম গবেষণা কাকে বলে-সমাজকর্ম গবেষণার সংজ্ঞা দাও।

ভূমিকাঃ 

সমাজকর্ম গবেষণা সমাজকর্মের একটি সহায়ক পদ্ধতি। সমাজকর্মের মৌলিক পদ্ধতিগুলো প্রয়োগের ক্ষেত্রে সমাজকর্ম গবেষণার প্রয়োজনীয়তা রয়েছে। সমাজকর্ম গবেষণার মাধ্যমে বিভিন্ন সামাজিক সমস্যার গভীরে প্রবেশ করে সত্য অনুসন্ধান করা যায়। এবং তার ভিত্তিতে সমস্যা সমাধানের পরিকল্পনা গ্রহণ করা হয়।

সমাজকর্ম গবেষণা কিঃ

সমাজকর্মের জ্ঞান দক্ষতা পদ্ধতি ও কৌশল প্রয়োগের ক্ষেত্রে যে বিজ্ঞানসম্মত অনুসন্ধান পদ্ধতির আশ্রয় নেওয়া হয় তাকে সমাজকর্ম গবেষণা বলে। সমাজের মানুষের উন্নতির সাপেক্ষ হতে সমাজকর্ম গবেষণা করা অত্যন্ত জরুরি। যখনই সমাজকর্ম গবেষণা বেশি বেশি করা হবে তখনই সমাজের মানুষের সকল সমস্যার সমাধান করা খুব সহজেই সম্ভব হয়ে যাবে। তাই সমাজের মানুষের সমস্যা সমাধান করার জন্য অবশ্যই সমাজকর্ম গবেষণা করা প্রয়োজন।

প্রামাণ্য সংজ্ঞাঃ 

সমাজকর্ম গবেষণা সম্পর্কে বিভিন্ন সমাজবিজ্ঞানী সজ্ঞা প্রদান করেছেন। নিছে তাদের উল্লেখযোগ্য কয়েকটি সংখ্যা উপস্থাপন করা হলোঃ-

ডাব্লিউ. এ. ফিরলেন্ডার বলেন, Research in social work is the critical enquiry and the scientific lesting of the validity of Social Work organisation funcation and methods in order to verify. Generalize and extend Social Work Knowledge, skill concept and theory. 
সমাজবিজ্ঞানী Ernest Green Wood এর মতে, সমাজকর্ম গবেষণা হচ্ছে সমাজ কল্যাণ ক্ষেত্রে বিদ্যমান বিভিন্ন প্রশ্নের এবং এক বা সুশৃঙ্খল অনুসন্ধান যার উদ্দেশ্য হচ্ছে সমাজকর্মের সমস্যা গুলির সমাধান খুঁজে বের করা এবং সমাজকর্মের জ্ঞান ও ধারণা সমূহের সম্প্রসারণ ও সাধারণীকরণ করা।

সমাজবিজ্ঞানী Norman A. Polansky এরমতে, সমাজকর্ম গবেষণা হচ্ছে এমন এক বিজ্ঞানসম্মত অনুসন্ধান প্রক্রিয়া যা প্রচলিত জ্ঞান ভান্ডারকে সমৃদ্ধ করে এবং যা প্রচার ও যাচাইযোগ্য।

উপসংহারঃ 

উপরের আলোচনার পরিপ্রেক্ষিতে বলা যায় যে, সমাজকর্ম গবেষণা হলো এমন এক সুশৃংখল বিজ্ঞানভিত্তিক অনুসন্ধান প্রক্রিয়া যা সমাজকর্মের সাথে সংশ্লিষ্ট বিভিন্ন সমস্যা সম্পর্কিত তথ্য অনুসন্ধান তথ্য বিশ্লেষণ ও সমস্যার গভীরতা নির্ণয় করে। এছাড়া সমাধানমূলক প্রক্রিয়া উদ্ভাবন তত্ত্ব প্রতিষ্ঠা তত্ত্বের মূল্যায়ন ও সমাধানিকরণ করে থাকে।
আরো পড়ুনঃ সমষ্টি সংগঠন কি

আমাদের শেষ কথা,

সমাজকর্ম গবেষণা কি এই বিষয় সম্পর্কে আশা করছি আজকের এই আর্টিকেল থেকে আপনারা পরিষ্কারভাবে সম্পূর্ণ বিষয় বুঝতে পেরেছেন। তাহলে আজকের এই আর্টিকেল যদি আপনাদের ভালো লেগে থাকে অবশ্যই আপনি আপনার বন্ধুদের সঙ্গে এবং পরিচিতদের সঙ্গে শেয়ার করবেন। এবং আপনাদের মূল্যবান মতামত অবশ্যই আমাদেরকে কমেন্টের মাধ্যমে জানানোর চেষ্টা করবেন। তাহলে সকলে ভালো থাকবেন এবং সুস্থ থাকবেন এতক্ষণ আমাদের সাথে থাকার জন্য ধন্যবাদ সবাইকে।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এম আর টেক ইনফো ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url