সমষ্টি সংগঠন কি - সমষ্টি সংগঠন কাকে বলে

প্রিয় পাঠকগণ আশা করছি আপনারা সকলে অনেক ভাল আছেন, আজকে আমরা এই আর্টিকেলের মধ্যে সমষ্টি সংগঠন কি সমষ্টি সংগঠন কাকে বলে এবং সমষ্টি সংগঠনের সংজ্ঞা দাও এই বিষয়ে নিয়ে বিস্তারিতভাবে আলোচনা করব। আপনাদের মধ্যে যারা সমষ্টি সংগঠন কি সমষ্টি সংগঠনের সংজ্ঞা দাও এই বিষয় সম্পর্কে জানতে ইচ্ছুক তাহলে অবশ্যই আজকের এই আর্টিকেল একদম শুরু থেকে শেষ পর্যন্ত পড়ুন।
সমষ্টি সংগঠন কি - সমষ্টি সংগঠন কাকে বলে
সমাজকর্মে সমষ্টি সংগঠন একটি বিশেষ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। যা আজকে আপনারা এই আর্টিকেলের মধ্যে সমষ্টি সংগঠন কি এই বিষয় সম্পর্কে বিস্তারিত জানতে পারবেন। তাহলে চলুন বেশি দেরি না করে এখন শুরু করা যাক সমষ্টি সংগঠন কি।

পেজ সূচিপত্রঃপ্রশ্নঃ সমষ্টি সংগঠন কি - সমষ্টি সংগঠন কাকে বলে 

ভূমিকাঃ সমষ্টি সংগঠন কি 

সমষ্টি সংগঠন পেশাদার সমাজকর্মের স্বীকৃত মৌলিক পদ্ধতি। সমাজকর্মের জ্ঞান দক্ষতা ও কৌশল প্রয়োগের মাধ্যমে বৃহত্তর সামাজিক সমস্যা সমাধানের প্রচেষ্টা চালানোই সমাজকর্ম সংগঠন এর লক্ষ্য। এতে ব্যক্তি ও দলের পরিবর্তে সমষ্টিকে সমস্যার সমাধানের একক হিসেবে বিবেচনা করা হয়। একটি পেশাদার সমাজকর্মের মধ্যে সমস্যা সংগঠন এর ভূমিকা অনেক বেশি।

সমষ্টি সংগঠনের সংজ্ঞাঃ সমষ্টি সংগঠন কি 

সমষ্টি সংগঠন বলতে সমাজকর্মের ওই প্রক্রিয়াকে বোঝায় যা সুপরিকল্পিত ও সুচিন্তিতভাবে কোন নির্দিষ্ট ভৌগোলিক এলাকার সমাজ কল্যাণ চাহিদা ও সমষ্টির সম্পদের মাঝে সুসামঞ্জস্য বিধান করে। অর্থাৎ সমষ্টি সম্পদের মাধ্যমে কিভাবে সমষ্টির চাহিদা পূরণ করা যায় তার পরিকল্পনা প্রণয়ন ও বাস্তবায়নে হচ্ছে জনসমষ্টির সংগঠন। 

প্রামাণ্য সংজ্ঞাঃ 

সমষ্টি সংগঠন সম্পর্কে বিভিন্ন মনিষী বিভিন্নভাবে সমষ্টি সংগঠন সম্পর্কে সংজ্ঞায়িত করেছেন। নিচে তাদের কয়েকটি সংজ্ঞা তুলে ধরা হলোঃ-

আর্থার ডানহাম এর মতে, "সেবামূলক কোন ক্ষেত্র ভৌগোলিক এলাকায় সমাজ কল্যাণ চাহিদা ও সম্পদের মাঝে সামঞ্জস্য বিধানের প্রক্রিয়ায় হচ্ছে সমষ্টি সংগঠন।"

ডবলু এ ফিডলান্ডার এর মতে, "জনসমষ্টি সংগঠন হচ্ছে এমন একটি সমাজকর্ম প্রক্রিয়া যার মাধ্যমে কোন ভৌগলিক এলাকায় সমাজ কল্যাণ প্রয়োজন ও সম্পদের মাঝে ফলপ্রসূ সামঞ্জস্য বিধান করা হয়।"
এম. জি. রস. এর মতে, "জনসমষ্টি সংগঠন এমন একটি প্রক্রিয়া যা সমষ্টির প্রয়োজন বা লক্ষ সমূহ চিহ্নিত করে। প্রয়োজনে লক্ষ্য সমূহ কে অগ্রাধিকার প্রদান করে এসব প্রয়োজন বা লক্ষ্য অর্জনে কাজ করার ইচ্ছা ও বিশ্বাস সৃষ্টি করে এবং সম্ভাব্য সম্পদ খুঁজে বের করে ও প্রয়োজনীয় কর্মপন্থা গ্রহণ করে এবং এসব করতে গিয়ে সমষ্টিতে সমবায়িক ও সহযোগিতামূলক দৃষ্টিভঙ্গি ও অনুশীলনের প্রয়াস ও বিকাশ সাধন করে।

সমাজকর্ম অভিধানের সংজ্ঞা অনুযায়ী, "জনসমষ্টি সংগঠন হলো সমাজকর্মী এবং অন্যান্য পেশাদার ব্যক্তিদের দ্বারা ব্যবহৃত একটি হস্তক্ষেপ অর্থাৎ সমস্যা সমাধান প্রক্রিয়া। এর মাধ্যমে অভিন্ন সাধারণ স্বার্থসম্পন্ন অথবা অভিন্ন ভৌগোলিক এলাকার বসবাসরত ব্যক্তি দল এবং জনসমষ্টিকে সাহায্য করা হয়। যাতে পরিকল্পিত ও যৌথ কার্যক্রমের মাধ্যমে সামাজিক সমস্যা মোকাবিলা ও সমাজ কল্যাণ ব্যবস্থা শক্তিশালী হয়।

উপসংহারঃ 

পরিশেষে বলা যায় যে, সমষ্টি সংগঠনের উপযুক্ত সকল সংজ্ঞাতেই জনগণের চাহিদা সম্পদ এবং চাহিদা পূরণের উপায় এর উপর সর্বাধিক গুরুত্ব দেওয়া হয়েছে। তাই জনসমষ্টি সংগঠন হচ্ছে এমন এক সুপরিকল্পিত প্রক্রিয়া যা সমষ্টির জনগণের বিভিন্ন সমাজ কল্যাণমূলক চাহিদা ও সম্পদের মাঝে সুসামঞ্জস্য বিধানের জন্য উপযুক্ত কর্ম পন্থার মাধ্যমে ধারাবাহিকভাবে প্রয়োজনীয় সকল ধরনের পদক্ষেপ গ্রহণ করে থাকে।

আমাদের শেষ কথা,

সমষ্টি সংগঠন কি এ বিষয় সম্পর্কে আশা করছি আজকের এই আর্টিকেল থেকে সকল বিষয় পরিষ্কার এবং ভালোভাবে বুঝতে পেরেছেন। তাহলে আজকের এই আর্টিকেল যদি আপনাদের ভালো লেগে থাকে অবশ্যই আপনি আপনার বন্ধুদের সঙ্গে এবং পরিচিতদের সঙ্গে শেয়ার করবেন। এবং আপনাদের মূল্যবান মতামত কমেন্টের মাধ্যমে আমাদেরকে জানানোর চেষ্টা করবেন। তাহলে সকলের ভালো থাকবেন এবং সুস্থ থাকবেন এতক্ষণ আমাদের পাশে থাকার জন্য ধন্যবাদ সবাইকে।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এম আর টেক ইনফো ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url