সমাজসেবা কি

আসসালামু আলাইকুম, প্রিয় পাঠকগণ, আশা করছি আপনারা সকলে অনেক ভাল আছেন। আজকে আমরা এই আর্টিকেলের মধ্যে সমাজসেবা কি এ বিষয় নিয়ে বিস্তারিতভাবে আলোচনা করব।
সমাজসেবা কি
আপনাদের মধ্যে যারা সমাজসেবা কি এ বিষয়ে বিস্তারিতভাবে জানতে ইচ্ছুক তাহলে অবশ্যই আজকের এই আর্টিকেল একদম শুরু থেকে শেষ পর্যন্ত পড়ুন। তাহলে চলুন সমাজসেবা কে এ বিষয়ে জেনে নেওয়া যাক।

প্রশ্নঃ 

সমাজসেবা কি?
সমাজসেবা কাকে বলে?
সমাজসেবা বলতে কি বুঝ?

ভূমিকাঃ 

সমাজকর্মের বিভিন্ন প্রত্যয় সমূহের মধ্যে সমাজসেবা একটি গুরুত্বপূর্ণ প্রত্যয় হিসেবে বিবেচিত। পূর্বে সেবামূলক সকল কাজকে সমাজ কল্যাণ ও সমাজসেবা উভয় নামেই ধরে নেওয়া হত। বর্তমানে এদের মধ্যে পার্থক্য পরিলক্ষিত হচ্ছে। এখন শুধু নির্দিষ্ট পদ্ধতির মাধ্যমে সেবামূলক প্রচেষ্টাকে সমাজকল্যাণ হিসেবে আখ্যায়িত করা হয়। অপরদিকে পেশাদার সংগঠিত কল্যাণমূলক কাজ সমাজসেবা হিসেবে বিবেচিত। সমাজসেবা সরকারি ও বেসরকারি উভয় ভাবে চলতে পারে।

সমাজসেবার সংজ্ঞাঃ

সমাজের দুস্থ, এতিম, অসহায় মানুষের কল্যাণে গৃহীত সকল কার্যক্রমই সমাজসেবা হিসেবে বিবেচিত। সমাজসেবার এ ধারণাটি সনাতন। প্রাচীনকালে মানুষ ব্যক্তিগত উদ্যোগেই মানুষের বিপদে আপদে এগিয়ে যেত। কিন্তু বর্তমানকালে সমাজস্ত মানুষের সকল দিকের কল্যাণের জন্য পরিচালিত সংঘটিত প্রচেষ্টাকে সমাজসেবা বলে। এটি মানুষের নিরাপত্তা ও কল্যাণের জন্য গৃহীত।

প্রামাণ্য সংখ্যাঃ 

বিভিন্ন মনীষীগণ সমাজসেবার সংগা বিভিন্নভাবে প্রদান করেছেন। নিচে তাদের উল্লেখযোগ্য কয়েকটি সংজ্ঞা তুলে ধরা হলোঃ- 

সমাজকল্যাণ অভিধানে সমাজসেবার সংজ্ঞায় বলা হয়েছে,

ব্যাপক অর্থে সমাজসেবা বলতে প্রত্যক্ষ বা পরোক্ষভাবে পরিচালিত সকল কার্যক্রম কে বোঝায় যা জীবনের সার্বিক প্রয়োজন পূরণ করে। সংকীর্ণ অর্থে সমাজসেবা বলতে স্থানীয় সমাজসেবা বিভাগ কর্তৃক নিজস্ব কর্তৃত্বে বেশি বা কম বিচ্ছিন্ন কর্মসূচি পরিচালনাকে বোঝায়।

জাতিসংঘের অর্থনৈতিক ও সামাজিক কমিশন এর সংজ্ঞা অনুযায়ী,

ব্যক্তি এবং তার পরিবেশের সাথে সামঞ্জস্য বিধানে সহযোগিতা করার নিমিত্তে সংঘটিত কার্যক্রমের সমষ্টি হচ্ছে সমাজসেবা।

ভারতীয় সমাজ কল্যাণ বোর্ডের সভানেত্রী মিসেস দুর্গা ভাই দেশমুখী বলেন,

মানবকল্যাণ ও উন্নয়নের জন্য গৃহীত সকল কর্মসূচি সমাজসেবা নামে পরিচিত।

জেরি এবং জেরি সম্পাদিত কলিন্স সমাজবিজ্ঞান অভিধানের ব্যাখ্যা অনুযায়ী,

সমাজসেবা হল রাষ্ট্রপ্রদত্ত যেকোনো ধরনের সেবা, যা সকল মানুষের জীবনমান উন্নয়নে নিয়োজিত।

সমাজকর্ম অভিধান অনুযায়ী, 

সমাজসেবা হচ্ছে সমাজকর্মী ও অন্যদের দ্বারা পরিচালিত কার্যক্রম যা মানুষের কল্যাণ ও স্বাস্থ্যের উন্নতি সাধনে নিয়োজিত। এসব কার্যক্রম মানুষকে অধিক স্বনির্ভর হতে সাহায্য করে; পরনির্ভরশীলতা প্রতিরোধ করে, পারিবারিক সম্পর্ক শক্তিশালী এবং ব্যক্তি, পরিবার, দল বা জনসমষ্টির সদস্যদের সফল সামাজিক ভূমিকা পালন ক্ষমতা পুনরুদ্ধারে সাহায্য করে।

সমাজবিজ্ঞানী হ্যারি এম. ক্যাসিডি এর মতে, 

সমাজসেবা বলতে সেসব সংগঠিত কার্যক্রমের সমষ্টিকে বুঝায়, যেগুলো প্রাথমিক ও প্রত্যক্ষভাবে মানবসম্পদ উন্নয়ন, সংরক্ষণ এবং প্রতিরোধের সাথে জড়িত।

Akfred Khan সমাজ সেবা সম্পর্কে বলেন,

সাধারণ সুবিধা অসুবিধা গ্রস্তদের সাহায্য করা ও ব্যক্তি দলের মঙ্গল নিশ্চিত করাই হলো সমাজসেবা।

Friedlander ও Apte এর মতে,

সমাজসেবা হলো ওই ধরনের সেবা যা সরকারি বা বেসরকারি সংস্থার দ্বারা পরিচালিত এবং যার উদ্দেশ্য হল প্রত্যেক মানুষের যথা সম্ভব সামাজিক ও অর্থনৈতিক প্রয়োজন পূরণ।

বিশ্বকোষ এর সংজ্ঞা অনুযায়ী, 

The term 'Social Service is defined broadly as the provisions made by governmental or voluntary efforts to met income maintenance, medical care, housing and recreational needs and provisions for the care and protection by of special groups which have become recognized as esssential community responsibility in industrial society.

উপসংহারঃ 

পরিশেষে বলা যায় যে, সমাজসেবা কর্মসূচির বৃহত্তর পরিধিতে মানবসেবার প্রায় সকল ক্ষেত্রেই সংশ্লিষ্ট। মানুষের সমস্যা সমাধান ও তার কল্যাণের সাথে সংশ্লিষ্ট প্রায় প্রতিটি দিক কই সমাজসেবার অন্তর্ভুক্ত।

আমাদের শেষ কথা,

সমাজসেবা কি এ বিষয় সম্পর্কে আশা করছি আজকের এই আর্টিকেল থেকে আপনারা সম্পূর্ণ বিষয় পরিষ্কারভাবে এবং ভালোভাবে বুঝতে পেরেছেন। তাহলে আজকের এই আর্টিকেল যদি আপনাদের ভালো লেগে থাকে অবশ্যই আপনি আপনার বন্ধুদের সঙ্গে এবং পরিচিতদের সঙ্গে শেয়ার করবেন। সকলে ভাল থাকবেন এবং সুস্থ থাকবেন এবং আপনাদের মূল্যবান মতামত কমেন্টের মাধ্যমে আমাদেরকে জানাবেন। ধন্যবাদ সবাইকে।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এম আর টেক ইনফো ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url