সামাজিক সমস্যার বৈশিষ্ট্য

আসসালামু আলাইকুম, প্রিয় পাঠকগণ, আশা করছি আপনারা সকলে অনেক ভাল আছেন। আজকে আমরা এই আর্টিকেলের মধ্যে সামাজিক সমস্যার বৈশিষ্ট্য নিয়ে বিস্তারিত আলোচনা করব।
সামাজিক সমস্যার বৈশিষ্ট্য
আপনারা যারা সামাজিক সমস্যার বৈশিষ্ট্য সম্পর্কে জানতে ইচ্ছুক তাহলে অবশ্যই আজকের এই আর্টিকেল শুরু থেকে শেষ পর্যন্ত পড়ুন। তাহলে অবশ্যই সামাজিক সমস্যার বৈশিষ্ট্য জানতে পারবেন। তাহলে চলুন সামাজিক সমস্যার বৈশিষ্ট্য জেনে নেওয়া যাক।

প্রশ্নঃ 

সামাজিক সমস্যার বৈশিষ্ট্য।
সামাজিক সমস্যার বৈশিষ্ট্য সমূহ লিখ।
সামাজিক সমস্যার বৈশিষ্ট্য আলোচনা কর।
সংক্ষেপে সামাজিক সমস্যার মানদন্ডগুলো উল্লেখ কর।

ভূমিকাঃ 

অপূর্ণতা হচ্ছে মানব সমাজের একটি অবিচ্ছেদ বৈশিষ্ট্য। সামাজিক বিজ্ঞানের ভাষায় যাকে বলা হয় সমস্যা। বিচিত্র এ মানব জীবন। জীবনের এক বৈচিত্রের মাঝে অনেক অবাঞ্ছিত ঘটনা, প্রতিবন্ধকতা এবং নৈরাজ্য মানুষের স্বাভাবিক চলার গতিধারা কে ব্যাহত করে। সুষ্ঠু স্বাভাবিক উন্নয়নের পথ রুদ্ধ করে, যা সমাজ, রাষ্ট্র তথা ব্যাক্তি জীবনকে ইপ্সিত লক্ষে পৌঁছাতে বাধার সৃষ্টি করে। এই প্রেক্ষিতে সমাজের অধিকাংশ মানুষ এর সংশোধন ও নিরাশনের ইচ্ছা পোষণ করে। তখন অনুরূপ অসুবিধা কে সামাজিক সমস্যা হিসেবে গণ্য করা হয়।

সামাজিক সমস্যার বৈশিষ্ট্যঃ 

যে শান্তিপূর্ণ সহাবস্থান ও সুখী জীবন যাপনের জন্য সমাজের উদ্ভব, সে সমাজে বসবাস করাকে বিষম্ময় করে তোলে বিভিন্ন ধরনের সামাজিক সমস্যা। সামাজিক সমস্যার কতগুলো বৈশিষ্ট্য নিতে আলোচনা করা হলোঃ- 

১। সমাজ নিঃসৃতঃ 

সামাজিক সমস্যার বৈশিষ্ট্য পর্যালোচনার ক্ষেত্রে যে বিষয়টি সর্বাগনে চলে আসে, সেটি হলো এর উদ্ভবের ক্ষেত্র বা পরিবেশ। সামাজিক সমস্যা সমাজের অভ্যন্তরের উদ্ভব হয়। বিকাশ লাভ করে এবং পরিপূর্ণতা পায়।

২। মূল্যবোধের অবক্ষয়ঃ 

যেকোনো ধরনের মূল্যবোধ এর অভাবের ফলে মানুষ নানামুখী সমস্যায় জড়িত হয়ে পড়ে। সামাজিক সমস্যার অন্যতম বৈশিষ্ট্য হিসেবে সমাজে মূল্যবোধের অবক্ষয়কে নির্দেশ করা হয়। মানুষ যখন মূল্যবোধ হারিয়ে ফেলে, তখন ভালো-মন্দ জ্ঞান হারিয়ে ফেলে এবং এভাবে সামাজিক সমস্যার সৃষ্টি হয়।

৩। মানসিক চাপঃ 

সমাজ বিকাশের বিভিন্ন পর্যায়ে মানুষ প্রচলিত সমাজ ব্যবস্থার সাথে খাপ খাওয়াতে না পারলে এক ধরনের মানসিক চাপের সম্মুখীন হয়। মানসিক চাপ মানুষকে সঠিক পথে, অর্থাৎ সমাজের কাঙ্ক্ষিত আচরণ থেকে বি বিচুত রাখতে পারে। 

৪। সমাজের শৃঙ্খলার প্রতি কুঠারাঘাতঃ

সামাজিক সমস্যা সুষ্ঠু সমাজ জীবনের জন্য পড়ি পন্থী। সমাজের সুশৃঙ্খল জীবন যাপনের প্রতি সামাজিক সমস্যা বড় ধরনের বাধা হিসেবে কাজ করে। সামাজিক সমস্যা সর্বদা সমাজের শৃঙ্খলা বিপন্ন করে।

৫। স্বাভাবিক জীবন যাপনের পথে হুমকিঃ 

সমাজ জীবনে মানুষের স্বাভাবিক জীবন যাপন, অর্থাৎ সুষ্ঠুভাবে বেঁচে থাকা সবার মৌলিক সামাজিক অধিকার। কিন্তু সামাজিক সমস্যা মানুষকে স্বাভাবিকভাবে জীবন যাপনের পথে ব্যাহত করে।

৬। বিভেদ সৃষ্টিঃ 

সামাজিক বিভিন্ন সমস্যা সমাজকে বিভক্ত করে ফেলে। এক শ্রেণীর মানুষ যাবতীয় সমস্যা উদ্ভবের ভূমিকা রাখে। শান্তি কামিনী এবং সমস্যা উদ্ভব কারী মানুষ ভিন্ন ভিন্ন শ্রেণীতে বিভক্ত হয়ে পড়ে।

৭। সামাজিক সংহতি বিনষ্টঃ 

সামাজিক সমস্যা মানুষকে নতুন নতুন অভিজ্ঞতা দান করে। বিভিন্ন সমস্যায় জর্জরিত মানুষ সহমর্মিতা হারিয়ে ফেলে। এভাবে সমাজের সংহতি বিনষ্ট হয়।

৮। স্বাভাবিক পরিস্থিতি বিনষ্টঃ 

সামাজিক সমস্যা সমাজের স্বাভাবিক পরিস্থিতি বিনষ্ট করে ফেলে। মানুষ বিভিন্ন সমস্যা হেতু তার কর্তব্যকে অবহেলা করতে শিখে। সমাজের স্বাভাবিক গতিপ্রকৃতি এর ফলে বিনষ্ট হয়।

উপসংহারঃ 

উপরের আলোচনার পরিশেষে বলা যায় যে, সামাজিক সমস্যা এক মারাত্মক সামাজিক ব্যাধি, যা সমাজ দেহের অধিকাংশ সদস্য কে প্রভাবিত করে। মূলত সমাজ সৃষ্টির সূচনা লগ্ন থেকেই সামাজিক সমস্যার শুরু হয়েছে। প্রাথমিক স্তরে সামাজিক কাঠামো সহজ ও এক মুখী থাকায় সমস্যাও ছিল সহজ সরল ও একমুখী। কিন্তু কাল ক্রমে শিল্প বিপ্লব সহ বিভিন্ন কারণে জটিলতার রূপ নেয়ায় সামাজিক সমস্যাতেও আসে নানা জটিলতা ও যোগ হয় নতুন নতুন প্রকৃতি।
আরো পড়ুনঃ গণ যোগাযোগ কি

আমাদের শেষ কথা,

সামাজিক সমস্যার বৈশিষ্ট্য সম্পর্কে আশা করছি আজকের এই আর্টিকেল থেকে আপনারা পরিষ্কারভাবে সম্পূর্ণ বিষয় ভালোভাবে বুঝতে পেরেছেন। তাহলে আজকের এই আর্টিকেল যদি আপনাদের ভালো লেগে থাকে অবশ্যই আপনি আপনার বন্ধুদের সঙ্গে এবং পরিচিতদের সাথে শেয়ার করবেন। এবং আপনাদের মূল্যবান মতামত কমেন্টের মাধ্যমে আমাদেরকে জানানোর চেষ্টা করবেন। তাহলে সকলে ভালো থাকবেন এবং সুস্থ থাকবেন ধন্যবাদ সবাইকে।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এম আর টেক ইনফো ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url