বলবর্ধক কি

আসসালামু আলাইকুম প্রিয় পাঠক গন, আশা করছি আপনারা সকলেই অনেক ভাল আছেন। আজকে আমরা এই আর্টিকেলের মধ্যে বলবর্ধক কি এ বিষয় নিয়ে বিস্তারিতভাবে আলোচনা করব।
ছবি
আপনারা যারা বলবর্ধক কি এ বিষয় সম্পর্কে জানতে ইচ্ছুক তারা অবশ্যই আজকের এই আর্টিকেল শুরু থেকে শেষ পর্যন্ত পড়ুন। তাহলে চলুন বিস্তারিত জেনে নেওয়া যাক।

প্রশ্নঃ 

বলবর্ধক কি।
বলবর্ধক কাকে বলে।
বলবর্ধকের সংজ্ঞা দাও।

ভূমিকাঃ 

শিক্ষণের একটি গুরুত্বপূর্ণ উপাদান হল Reinforcement বা বলবর্ধক। B. F. Skinner সর্বপ্রথম Reinforcement কথাটি ব্যবহার করেন। তিনি বলেছেন, The process by which a stimulus increases the probability that a presiding behaviour will be repeated. বলবর্ধক সন্তুষ্টি বুলিয়ানকারী পুরস্কার ইত্যাদি নামে পরিচিত। বর্ধন ক্রিয়া হলো এমন একটি শর্ত বা অবস্থা যা যা সংযোগ কে শক্তিশালী করে। অর্থাৎ বর্ধন ক্রিয়ার ফলে উদ্দীপক সংযোগ বা উদ্দীপক প্রতিক্রিয়া সংযোগ প্রতিষ্ঠিত ও শক্তিশালী হয়ে থাকে।

বলবর্ধকের সংজ্ঞাঃ 

বলবর্ধকের প্রেষণার উপশমকারী হিসেবে বর্ণনা করা যায়। সাধারণভাবে বল্বর্ধক হলো একটি ঘটনা বা উদ্দীপক যা আচরণের শক্তি বৃদ্ধি করে। বলবর্ধক সাপেক্ষেও স্বাভাবিক উদ্দীপকের সাথে যুক্তভাবে উপস্থাপিত হয়। বিভিন্ন মনোবিজ্ঞানী বলবর্ধকের বিভিন্ন সংজ্ঞা প্রদান করেছেন।

মনোবিজ্ঞানী মরগ্যানের মতে,

বলবর্ধক হচ্ছে করন প্রতিক্রিয়ার মাধ্যমে সৃষ্ট একটি পরিবেশগত ঘটনা, যা কোনো প্রতিক্রিয়া পুনরায় সংঘটিত হতে উদ্বুদ্ধ করে।

কেগান ও সেগেল এর মতে,

যখন ইন্দ্রিয় ব্যবস্থার সন্তুষ্টির সাথে যুক্ত হয়ে শিক্ষণ প্রতিক্রিয়া সম্পন্ন হয় তখন তা বলবর্ধক হিসেবে বিবেচিত।

ওয়েনি ওটেন এর মতে,

বলবর্ধক তখন ওই সংঘটিত হয় যখন কোন ইন্দ্রিয় ব্যবস্থার প্রতিক্রিয়ার প্রবণতা কোন ঘটনার প্রেক্ষিতে তা পুনরায় সংঘটিত হওয়ার বিষয়টিকে বৃদ্ধি করে।

চিরায়ত সাপেক্ষণে বলবর্ধক একটি গুরুত্বপূর্ণ অংশ। কেননা যদি সাপেক্ষ উদ্দীপক কোনো বলবর্ধক ছাড়া উপস্থাপিত করা হয় তবে সাপিক্ষণ ঘটবে না। যেমন-যদি আরও জলার সাথে সাথে বা অব্যবহিত পরেই কুকুরকে খাদ্য না দেয় তবে লালা নিঃসরণ ঘটবে না অর্থাৎ আলো ও লালা নিঃসরণের সাথে সম্পর্ক স্থাপিত হবে না। একইভাবে সাপেক্ষ প্রতিক্রিয়া স্থাপিত হওয়ার পর স্বাভাবিক উদ্দীপকে সরিয়ে নিলে সাপেক্ষে উদ্দীপক প্রতিক্রিয়া উৎপাদনের শক্তি হারিয়ে ফেলবে।

উপসংহারঃ 

উপযুক্ত সংজ্ঞা থেকে বুঝা যায় যে, বলবর্ধক কে ঘটনার পরবর্তী আফটার দি ফ্যাক্ট হিসেবে আচরণের উপর প্রভাবের দৃষ্টিকোণ থেকে ব্যাখ্যা করা হয়। তবে একসময়ে যেটি বলবর্ধক হিসেবে দেখা দেয় তা পরবর্তীতে বলবর্ধক হিসেবে কাজ নাও করতে পারে। সবার কাছেই বরবর্ধক সমানভাবে উপস্থাপিত হয় না।

আমাদের শেষ কথা,

বলবর্ধক কি এই বিষয় সম্পর্কে আশা করছি আজকের এই আর্টিকেল থেকে পুরো বিষয় সম্পূর্ণভাবে বুঝতে পেরেছেন। তাহলে আজকের এই আর্টিকেল যদি আপনাদের ভালো লেগে থাকে অবশ্যই আপনি আপনার বন্ধুদের সঙ্গে এবং পরিচিতজনদের সঙ্গে শেয়ার করবেন। সকলে ভালো থাকবেন এবং সুস্থ থাকবেন ধন্যবাদ সবাইকে।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এম আর টেক ইনফো ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url