ইতিহাসের সংজ্ঞা দাও | ইতিহাস বলতে কি বুঝ?

ইতিহাস কাকে বলে? ইতিহাসের সংজ্ঞা দাও? ইতিহাস বলতে কি বুঝ? এই সকল বিষয় নিয়ে আজকে আমরা এই আর্টিকেলের মধ্যে বিস্তারিতভাবে আলোচনা করব। প্রিয় পাঠকগণ আপনারা যদি ইতিহাস সম্পর্কে জানতে চান তাহলে অবশ্যই আজকের এই আর্টিকেল শুরু থেকে শেষ পর্যন্ত পড়ুন।
ছবি
ইতিহাসের সংজ্ঞা দাও ইতিহাস বলতে কি বুঝ এ সকল বিষয় নিয়ে আমরা পরিপূর্ণভাবে ধারণা দেয়ার চেষ্টা করব আশা করছি এখান থেকে আপনারা অনেক বেশি উপকৃত হবেন। তাহলে চলুন বেশি দেরি না করে জেনে নেওয়া যাক ইতিহাসের সংজ্ঞা এবং ইতিহাস বলতে কী বোঝ।

ইতিহাস বলতে কি বুঝ? ইতিহাসের সংজ্ঞা দাও

বর্তমান সময়ে প্রায় সাধারণ মানুষ থেকে শুরু করে স্টুডেন্টরা সকলেই ইতিহাস সম্পর্কে জানার চেষ্টা করে কেননা ইতিহাস সম্পর্কে জানলে তারা অবশ্যই খুব সহজেই ইতিহাস সম্পর্কিত সকল প্রশ্নের উত্তর দিতে পারে। তাহলে চলুন বেশি দেরি না করে এখন বিস্তারিতভাবে জেনে নেওয়া যাক ইতিহাসের সংজ্ঞা এবং ইতিহাস বলতে কী বোঝ।

ভূমিকাঃ 

ইতিহাস হচ্ছে এমন একটি বিষয় যে কোন জাতির গৌরব এবং ঐতিহ্য যা থেকে জাতি শিক্ষা নিয়ে ভবিষ্যৎ গঠনে উৎসাহিত হয়। এইযে ঐতিহ্য বা ইতিহাস শব্দটি আমরা ব্যবহার করে থাকি এটি আগমন হয়েছে বা ঘটেছে গ্রিক শব্দ Historia থেকে। এটির আভিধানিক অর্থ হলো সযত্নে অনুসন্ধান করা বা গবেষণা করা।

বাংলায় ইতিহাস শব্দের অর্থ বলতে গেলে বলা যায় অতীতে যা ঘটে গেছে তাই বুঝানো হয়। এইযে ইতিহাস বা হিস্টরি এ শব্দটি আমরা সকলে ব্যবহার করে থাকি এই শব্দটি সর্বপ্রথম ব্যবহার করেছিলেন দার্শনিক ও ঐতিহাসিক হেরোডোটাস। যাকে বলা হয় ইতিহাসের জনক। অর্থাৎ যাকে ইতিহাসের জনক বলে আখ্যায়িত করা হয়েছে।
হেরোডোটাস তিন্নি ইতিহাস সম্পর্কিত যা সকল সংজ্ঞা দিয়েছেন তা যুগে যুগে সকলের কাছে আলোচিত এবং বহু আলোচিত। আলোচিত এবং সমালোচিত হয়েছে অনেক বেশি। তবে ইতিহাসের সংজ্ঞা হিসেবে এমন কোন ব্যক্তি আজ পর্যন্ত একক এবং সুনির্দিষ্ট সর্বজনীন ইতিহাসের সংজ্ঞা দাঁড় করাতে পারেননি। তাই বলা যায় ইতিহাসের সংজ্ঞা নিয়ে নিরূপণ বিতর্ক থেকেই যাচ্ছে।

ইতিহাসের প্রামাণ্য সংজ্ঞা

ইতিহাসের সর্বজন গ্রন্থ সংজ্ঞা এবং বিভিন্ন ঐতিহাসিক বিভিন্নভাবে এ সংজ্ঞা গুলি প্রদান করেছেন। নিচে বিস্তারিতভাবে ইতিহাসের কয়েকটি উল্লেখযোগ্য সংজ্ঞা উপস্থাপন করা হলোঃ 

ডঃ জনসন এর মতে, " যা কিছু ঘটে তাই ইতিহাস।" তিনি আরো বলেছেন," অতীতের কাহিনী মাত্র ইতিহাস।" 

ডঃ রমেশচন্দ্র মজুমদারের মতে, " ইতিহাস হল মানব সমাজের অতীত কার্যাবলীর বিবরণী।"

টয়েনবীর মতে, " সমাজ জীবনই ইতিহাস। প্রকৃতপক্ষে, মানব সমাজের অনন্ত ঘটনা প্রবাহই হলো ইতিহাস।"
R.G. Collingwood-এর ভাষায়," ইতিহাস হচ্ছে Resgestae বা মানুষের অতীত কার্যবলির ইতিহাস।"

ইতিহাসসজ্ঞ ই.এইচ. কারের মতে, " ইতিহাস হল বর্তমান ও অতীতের মধ্যে এক অন্তহীন সংলাপ।"

উপসংহারঃ

ইতিহাসের যে সংজ্ঞাগুলো রয়েছে সে সংজ্ঞাগুলো থেকে এটা বলা যায় যে ইতিহাস হচ্ছে মানব সভ্যতার অতীত কার্যাবলীর বিবরণ। তবে বিভিন্ন সাক্ষ্য প্রমাণের আলোকে যথার্থ ও বাস্তবভিত্তিক বিবরণের প্রামাণ্য বিবরণী ইতিহাস হিসেবে গণ্য করা যাবে এবং তাকেই বলা হবে যথার্থ ইতিহাস। 

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এম আর টেক ইনফো ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url