চিকিৎসা সমাজকর্ম কি - চিকিৎসা সমাজকর্ম কাকে বলে

আসসালামু আলাইকুম, প্রিয় পাঠকগণ আশা করছি আপনারা সকলে অনেক ভাল আছেন, আজকে আমরা এই আর্টিকেলের মধ্যে চিকিৎসা সমাজকর্ম কি চিকিৎসা সমাজকর্ম কাকে বলে এই বিষয় নিয়ে বিস্তারিতভাবে আলোচনা করব। আপনাদের মধ্যে যারা চিকিৎসা সমাজকর্ম কি এই বিষয় সম্পর্কে জানতে ইচ্ছুক তাহলে অবশ্যই তারা আজকের এই আর্টিকেল একদম শুরু থেকে শেষ পর্যন্ত পড়ুন।
চিকিৎসা সমাজকর্ম কি
চিকিৎসা সমাজকর্ম কি এই বিষয় নিয়ে আপনারা অনেকেই রয়েছেন বিভিন্ন সার্চ ইঞ্জিনে গিয়ে সার্চ করেন কিন্তু সঠিক তথ্য খুঁজে বের করতে পারেন না। তাই আজকে আমরা আপনাদেরকে একদম চিকিৎসা সমাজকর্ম কি এ বিষয়ে পুরোপুরি ধারণা দেওয়ার চেষ্টা করব। তাই আজকের এই আর্টিকেল একদম শুরু থেকে শেষ পর্যন্ত পড়ুন। তাহলে চলুন চিকিৎসা সমাজকর্ম কি জেনে নেওয়া যাক।

পেজ সূচিপত্রঃপ্রশ্নঃ চিকিৎসা সমাজকর্ম কি - চিকিৎসা সমাজকর্ম কাকে বলে - চিকিৎসা সমাজকর্মের সংজ্ঞা দাও 

ভূমিকাঃ 

চিকিৎসা সমাজকর্ম আধুনিক সমাজকর্মের একটি গুরুত্বপূর্ণ সংযোজন। রোগীর রোগ নিরাময়ে তার শারীরিক মানসিক সামাজিক অর্থনৈতিক প্রভৃতি সকল দিকই জড়িত। এজন্য রোগের চিকিৎসার সাথে সাথে রোগীরও চিকিৎসা করতে হবে। তাই রোগীকে সুস্থ করা থেকে শুরু করে তাকে সুস্থ পরিবেশ ফিরিয়ে দেওয়া অর্থাৎ পুনর্বাসনের ব্যবস্থা করা পর্যন্ত চিকিৎসা সমাজকর্ম পদ্ধতি প্রয়োগ করা হয়। ১৯০৫ সালে আমেরিকায় সর্বপ্রথম চিকিৎসা সমাজকর্ম প্রয়োগ করা হয়। জাতিসংঘ ও রেডক্রসের যৌথ প্রচেষ্টায় জাতীয় সমাজকল্যাণ পরিষদ ১৯৫৪ সালে এ দেশে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে পরীক্ষামূলকভাবে চিকিৎসা সমাজকর্মের প্রয়োগ শুরু করেন।

চিকিৎসা সমাজকর্মের সংজ্ঞাঃ

রোগীকে পরিপূর্ণভাবে সুস্থ করার পথে সৃষ্ট বিভিন্ন বাধা চিহ্নিত করে সম্পদ ও সুযোগের সর্বোচ্চ ব্যবহারে আধুনিক চিকিৎসা পদ্ধতির প্রয়োগের মাধ্যমে তাকে সুস্থ করে তোলার পদ্ধতিকে হাসপাতাল সমাজসেবা বা চিকিৎসা সমাজকর্ম বলে। অন্যভাবে বলা যায়, চিকিৎসা সমাজকর্ম পেশাদার সমাজকর্মের সেই শাখা যার মাধ্যমে স্বাস্থ্য ও চিকিৎসা ক্ষেত্রে সমাজকর্মের জ্ঞান দক্ষতা কৌশল দৃষ্টিভঙ্গির নীতি পদ্ধতি প্রভৃতি করে চিকিৎসারত রোগীর চিকিৎসা সংক্রান্ত সকল প্রতিবন্ধকতা দূর করার মাধ্যমে চিকিৎসা ব্যবস্থাকে অধিকতর ফলপ্রস করা হয়। বিভিন্ন লেখক বিভিন্নভাবে এর সংজ্ঞা প্রদান করেছেন। নিচে তাদের সংজ্ঞা নিয়ে বিস্তারিতভাবে আলোচনা করা হলোঃ- 

আর এ স্কিডমোর ও এম. জি. থ্যাকারী বলেন, স্বাস্থ্য ও চিকিৎসা ক্ষেত্রে সমাজকর্মের জ্ঞান দক্ষতা দৃষ্টিভঙ্গি মূল্যবোধ ও পদ্ধতি প্রয়োগ করাকে চিকিৎসা সমাজকর্ম বলে।
আরো পড়ুনঃ সাইকো থেরাপি কি
সোশ্যাল ওয়ার্ক ইয়ারবুক এর মতে, স্বাস্থ্য ও চিকিৎসা কার্যক্রমে সমাজকর্ম পদ্ধতির প্রয়োগ করাই হলো চিকিৎসা সমাজকর্ম।

এলিজাবেথ এ. ফারকিউসন এর মতে, চিকিৎসা সমাজকর্ম হচ্ছে স্বাস্থ্যরক্ষা রোগ প্রতিরোধ ও চিকিৎসায় সাহায্য করার জন্য সমাজকর্মের মূলনীতি ও কৌশলের আশ্রয়ে প্রদত্ত সেবা কর্ম।

ডঃ আলী আকবর বলেন, স্বাস্থ্য ও চিকিৎসা সেবার ক্ষেত্রে সমাজকর্মের পদ্ধতি ও দর্শনের প্রয়োগই হলো চিকিৎসা সমাজকর্ম।

ডাব্লিউ. এ ফ্রিডল্যান্ডার এর মতে, সমাজকর্মের এক বিশেষায়িত পদ্ধতি হিসেবে চিকিৎসা সমাজকর্ম ব্যক্তি সমাজকর্ম এবং মাঝে মাঝে দল সমাজকর্মের অনুশীলন কে অন্তর্ভুক্ত করে যাতে করে অসুস্থ রোগীরা বিদ্যমান স্বাস্থ্য সুবিধাসহ সর্বাধিক কার্যকর ভাবে ব্যবহার করতে পারে।

উপসংহারঃ 

উপরের সংজ্ঞাগুলোর আলোকে বলা যায় যে, হাসপাতাল বা চিকিৎসা সমাজকর্ম একটি প্রাতিষ্ঠানিক সেবা কার্যক্রম, যাতে সমাজ কর্মের জ্ঞান প্রয়োগ করে অসুস্থ ব্যক্তিকে শারীরিক ও মানসিক সুস্থতা প্রয়োজনে পুনর্বাসনের ব্যবস্থা প্রদান করা হয়।

আমাদের শেষ কথা,

চিকিৎসা সমাজকর্ম কি চিকিৎসা সমাজকর্ম কাকে বলে এ বিষয়ে সম্পর্কে আশা করছি আজকের এই আর্টিকেল থেকে আপনারা পরিপূর্ণ বিষয়ে ভালোভাবে এবং পরিষ্কারভাবে বুঝতে পেরেছেন। তাহলে আজকের এই আর্টিকেল যদি আপনাদের ভালো লেগে থাকে অবশ্যই আপনি আপনার বন্ধুদের সঙ্গে এবং পরিচিতদের সঙ্গে শেয়ার করবেন। এবং আপনাদের মূল্যবান মতামত কমেন্টের মাধ্যমে আমাদেরকে জানানোর চেষ্টা করবেন। সকলে ভাল থাকবেন এবং সুস্থ থাকবেন ধন্যবাদ সবাইকে।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এম আর টেক ইনফো ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url