সমাজকর্মের মূল্যবোধ কি | সমাজকর্মের মূল্যবোধ কাকে বলে

আসসালামু আলাইকুম, প্রিয় পাঠকগণ, আশা করছি আপনারা সকলে অনেক ভাল আছেন। আজকে আমরা এই আর্টিকেলের মধ্যে সমাজকর্মের মূল্যবোধ কি এই বিষয় নিয়ে বিস্তারিতভাবে আলোচনা করব। সমাজকর্মের মূল্যবোধ কি এ বিষয় সম্পর্কে আপনারা যারা জানতে ইচ্ছুক তাহলে অবশ্যই আজকের এই আর্টিকেল একদম শুরু থেকে শেষ পর্যন্ত পড়ুন। তাহলে চলুন সমাজকর্মের মূল্যবোধ কি এই বিষয় সম্পর্কে জেনে নেওয়া যাক। 
সমাজকর্মের মূল্যবোধ কি | সমাজকর্মের মূল্যবোধ কাকে বলে
পেজ সূচিপত্রঃসমাজকর্মের মূল্যবোধ কি | সমাজকর্মের মূল্যবোধ কাকে বলে | সমাজকর্মের মূল্যবোধ বলতে কি বুঝ 

ভূমিকাঃ সমাজকর্মের মূল্যবোধ কি | সমাজকর্মের মূল্যবোধ কাকে বলে 

পেশা মাত্রই কতিপয় মূল্যবোধ অনুসরণ করে থাকে। সমাজকর্মেরও তেমনি কতগুলো মূল্যবোধ রয়েছে এবং এগুলো সমাজকর্মীরা অনুসরণ করে থাকে। তাই সমাজের কল্যাণার্থে সমাজকর্মীগণ তাদের জ্ঞান ও দক্ষতাকে কাজে লাগানোর জন্য যেসব মূল্যবোধ অনুসরণ করে থাকে সেগুলোকে সমাজকর্মের মূল্যবোধ বলে। সমাজের মানুষের কল্যাণের জন্য সমাজকর্মীরা সবসময় এর জন্য কাজ করে থাকে এবং সমাজের মানুষের উপকার সাধন করতে সক্ষম হয়।

সমাজকর্মের মূল্যবোধ | সমাজকর্মের মূল্যবোধ বলতে কি বুঝ | সমাজকর্মের মূল্যবোধ কি 

সাধারণভাবে যেসব আদর্শ, বিশ্বাস, নীতিমালা, ধারণা ও স্বীকার্য সত্যের ওপর সমাজকর্মের সামগ্রিক সমস্যা সমাধান প্রক্রিয়া নিয়ন্ত্রিত ও পরিচালিত হয় সেগুলোর সমষ্টিকে সমাজকর্মের মূল্যবোধ বলে। একজন সমাজকর্মী তার সকল দক্ষতা কাজে লাগানোর মাধ্যমে সমাজের মানুষের যেকোনো ধরনের সমস্যা অল্পতেই সমস্যার সমাধান ঘটাতে পারে। কেননা সমাজকর্মীরা সব সময় সমাজের মানুষের কল্যাণার্থে কাজ করে থাকে এবং তাদের প্রতিনিয়ত উপকৃত করতে থাকে।

প্রামাণ্য সংজ্ঞাঃ সমাজকর্মের মূল্যবোধ কি | সমাজকর্মের মূল্যবোধ কাকে বলে 

বিভিন্ন মনীষীগণ সমাজকর্ম মূল্যবোধ সম্পর্কে বিভিন্ন সংজ্ঞা প্রদান করেছেন। নিচে কয়েকটি সংজ্ঞা প্রদান করা হলোঃ- 

নেভি সমাজকর্মের মূল্যবোধ প্রসঙ্গে বলেন, সমাজকর্ম মূল্যবোধ হচ্ছে জনগণের পছন্দের ফলাফল, জনগণের অধিকতর পছন্দের ধারণা এবং জনগণের সাথে কাজ করার রীতি গত কৌশল।
সমাজকর্ম মূল্যবোধের একটি পরিপূর্ণ ধারণা পাওয়া যায় NASW এর Code of Ethics থেকে।Encyclopaedia of social work এর মতে, The NASW Code of ethics (NASW-1994) makes Social Work values explicit.

সমাজকর্ম মূল্যবোধ প্রসঙ্গে Comption and Galaway বলেন, two essential value premises. underline the practice of social work 1. belief in the uniqueness and inherent dignity of the individual and 2. belief in client self-determination.

সমাজবিজ্ঞানী আর. এম. উইলিয়াম এর মতে, মূল্যবোধ বলতে মানুষের ইচ্ছার এমন এক মানদন্ডকে বোঝায় যার আদর্শে মানুষের আচার-আচরণ ও রীতিনীতি পরিচালিত হয় এবং সমাজে মানুষের কাজের ভালোমন্দ বিচার করা হয়।

সমাজকর্মের মূল্যবোধ গুলো হলো ব্যক্তি মর্যাদার স্বীকৃতি, আত্মনিয়ন্ত্রণ অধিকার, গণতান্ত্রিক অধিকার, ব্যক্তি স্বাধীনতা, সামাজিক দায়িত্ববোধ, সম্পদের সদ্ব্যবহার, স্বনির্ভরতা অর্জন, শ্রমের মর্যাদা, সকলের সমান সুযোগ দান, পারস্পারিক সহনশীলতা ও শ্রদ্ধাবোধ।

উপসংহারঃ সমাজকর্মের মূল্যবোধ কি | সমাজকর্মের মূল্যবোধ কাকে বলে 

পরিশেষে বলা যায় যে, পেশাদার সমাজকর্মের সার্বিক সেবা দান কার্যক্রম পরিচালনার নিমিত্তে এবং সমাজকর্মীদের আচার-আচরণ নিয়ন্ত্রণের জন্য সমাজকর্মে যেসব মূল্যবোধ অনুসরণ করা হয় সেগুলোকে সমাজকর্মের মূল্যবোধ বলে। সমাজ কর্মীরা সব সময় চাই সমাজের মানুষের ভালো হোক। সমাজের মানুষ যে কোন সমস্যায় পড়লে অবশ্যই সমাজকর্মীদের কাছে গিয়ে তাদের সমস্যার কথা বললে অবশ্যই তারা সমাধান করে দেবে।

আমাদের শেষ কথা,

সমাজকর্মের মূল্যবোধ কি এ বিষয় সম্পর্কে আশা করছি আজকের এই আর্টিকেল থেকে পরিষ্কার ভাবে পরিপূর্ণ বিষয়ে ভালোভাবে বুঝতে পেরেছেন। তাহলে আজকের এই আর্টিকেল যদি আপনাদের ভালো লেগে থাকে অবশ্যই আপনি আপনার বন্ধুদের সঙ্গে এবং পরিচিতদের সঙ্গে শেয়ার করবেন। তাহলে সকলে ভালো থাকবেন এবং সুস্থ থাকবেন এবং আপনাদের মূল্যবান মতামত কমেন্টের মাধ্যমে আমাদেরকে জানাবেন। ধন্যবাদ সবাইকে।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এম আর টেক ইনফো ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url