চিকিৎসা পদ্ধতি

আসসালামু আলাইকুম প্রিয় পাঠকগণ, আশা করছি আপনারা সকলেই ভাল আছেন। আজকের এই আর্টিকেলের মধ্যে আমরা চিকিৎসা পদ্ধতি নিয়ে বিস্তারিত আলোচনা করব।
ছবি
আপনারা যারা চিকিৎসা পদ্ধতি সম্পর্কে জানতে ইচ্ছু তাহলে অবশ্যই আজকের এই আর্টিকেল শুরু থেকে শেষ পর্যন্ত পড়ুন। তাহলে চলুন জেনে নেওয়া যাক।

প্রশ্নঃ 

চিকিৎসা পদ্ধতি।
চিকিৎসা মূলক পদ্ধতি কি।
চিকিৎসা মূলক পদ্ধতি বলতে কি বোঝো।
মনোবিজ্ঞানে চিকিৎসা পদ্ধতি সম্পর্কে সংক্ষেপে লেখ।

ভূমিকাঃ 

চিকিৎসা মূলক পদ্ধতি মনোবিজ্ঞানের একটি অন্যতম গুরুত্বপূর্ণ বিষয়। মানুষের মানসিক ও প্রয়োগিক ক্রিয়া সম্পর্কে গবেষণার ক্ষেত্রে এ পদ্ধতি খুবই সহায়ক। যেকোনো ধরনের মানসিক রোগ-গ্রস্থ ব্যক্তির চিকিৎসাতে এ পদ্ধতি ব্যবহার করা সম্ভব। বাংলাদেশের বর্তমানে মানসিক রোগের সংখ্যা দিনের পর দিন বৃদ্ধি পাচ্ছে। অথচ যে তুলনায় মনো চিকিৎসক বা চিকিৎসা মনোবিজ্ঞানীর সংখ্যা বৃদ্ধি পাচ্ছে না। ১৯৯৫ সালে বেক্সিমক ফার্মাসিটিক্যালস কোম্পানি লিমিটেড কর্তৃক এক জরিপ গবেষণায় দেখা গেছে বাংলাদেশের শতকরা প্রাই ৩৪ ভাগ লোক মানসিক রোগগ্রস্ত। বাংলাদেশের উন্নয়নের জন্য এটি একটি মারাত্মক সমস্যা। তাই বাংলাদেশে চিকিৎসা মূলক পদ্ধতির ব্যাপক গবেষণা ও উন্নয়ন করা প্রয়োজন।

চিকিৎসা মূলক পদ্ধতিঃ

চিকিৎসা মূলক পদ্ধতি মনোবিজ্ঞানের একটি গুরুত্বপূর্ণ অংশ। এ পদ্ধতির গুরুত্বপূর্ণ দিক হলো মানুষের আচরণ বা চাল চলনের তারতম্য পরীক্ষা-নিরীক্ষা করা এবং ব্যক্তি কোন অবস্থায় কি ধরনের আচরণ করছে কেন করছে ইত্যাদি বিষয় গবেষণা করা। এছাড়া এ পদ্ধতির সবচেয়ে গুরুত্বপূর্ণ দিক হলো মানুষ স্বাভাবিক থেকে কিভাবে অস্বাভাবিক বা মানসিক ভারসাম্যহীন বা পাগল হিসেবে পরিণত হয়। তা নিয়ে গবেষণা করা এবং কিভাবে তাকে আবার স্বাভাবিক বা সুস্থ জীবনে ফিরিয়ে আনা যায় তার সমাধান বের করা।
সাধারণভাবে, চিকিৎসা মূলক পদ্ধতি বলতে মানসিক ভারসাম্যহীন বা মানসিক রোগীদের সুস্থ ও স্বাভাবিক জীবনে ফিরিয়ে নেয়ার প্রক্রিয়াকে বোঝায়। এ পদ্ধতি কে অনেকে কেশ স্টাডি পদ্ধতি হিসেবে গণ্য করে। কেস স্টাডির মাধ্যমে মনোবিজ্ঞানীগণ রোগীর অতীত ও বর্তমান ইতিহাস পরিবারের সাথে সম্পর্ক সমাজের সাথে সম্পর্ক চাকরির ক্ষেত্রে বন্ধুদের সাথে সম্পর্ক ব্যক্তির প্রয়োজন ও সমস্যা ইত্যাদির বিষয়ে অনুসন্ধান করে মানসিক রোগ নির্ণয় ও সমাধানের চেষ্টা করেন।

উপসংহারঃ

পরিশেষে বলা যায় যে, পদ্ধতির সাহায্যে মানসিক রোগীর স্নায়বিক ও শারীরিক দিক পরীক্ষা ও মূল্যায়ন মানসিক ও সামাজিক দিকের পরীক্ষা ও মূল্যায়ন এবং নির্গত রোগ চিকিৎসার ব্যবস্থা করা হয় তাকে চিকিৎসা মূলক পদ্ধতি বা চিকিৎসা মূলক পদ্ধতি মনোবিজ্ঞান বলা হয়।

আমাদের শেষ কথা,

চিকিৎসা পদ্ধতি সম্পর্কে আশা করছি আজকের এই আর্টিকেল থেকে আপনারা সকল কিছু ভালো ভাবে বুঝতে পেরেছেন। তাহলে আজকের এই আর্টিকেল যদি আপনাদের ভালো লেগে থাকে অবশ্যই আপনি আপনার বন্ধুদের সঙ্গে শেয়ার করবেন। সকলে ভাল থাকবেন এবং সুস্থ থাকবেন ধন্যবাদ সবাইকে।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এম আর টেক ইনফো ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url